Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

৭২ হাজার শরণার্থীকে নাগরিকত্ব দিচ্ছে তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০১৮, ৩:৪১ পিএম

সিরিয়া থেকে বিভিন্ন সময় আগত মোট ৭২ হাজারের বেশি শরণার্থীকে নাগরিকত্ব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তুরস্ক। মঙ্গলবার দেশটির পার্লামেন্টে স্বরাষ্ট্রমন্ত্রী সুলেইমান সোইলু এ তথ্য নিশ্চিত করেছেন। পার্লামেন্ট সূত্রের বরাতে এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে তুর্কি সংবাদমাধ্যম দ্য হুরিয়াত।
পার্লামেন্টে দেওয়া ভাষণে স্বরাষ্ট্রমন্ত্রী সুলেইমান সোইলু বলেন, ‘এখন প্রায় ৩৬ হাজার প্রাপ্তবয়স্ক এবং ৩৬ হাজার শিশুর নাগরিকত্ব প্রদানের সিদ্ধান্ত নিয়েছে তুরস্ক।’ তিনি আরও বলেন, ‘তাছাড়া এ দেশে প্রায় তিন লাখ ৮০ হাজারের বেশি সিরীয় শিশু জন্ম নিয়েছে। তাদেরও এই একইভাবে বিভিন্ন সময় নাগরিকত্ব প্রদান করা হবে। ভ্রাতৃত্বের প্রতি আমাদের এ সিদ্ধান্ত অনেক বড় একটি বিনিয়োগ।’
উল্লেখ্য, এর আগেও প্রায় ২৮ হাজারের বেশি সিরীয় নাগরিক গত ২৪ জুন তুরস্কে অনুষ্ঠিত নির্বাচনে ভোট দেওয়ার সুযোগ পেয়েছিলেন। তাছাড়া আগামী ২০১৯ সালের নির্বাচনেও এই একইভাবে ভোট দেওয়ার সুযোগ পাবেন আরও প্রায় ৩৬ হাজারের বেশি নাগরিক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক-সিরিয়া

১৯ ফেব্রুয়ারি, ২০২৩
৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ