Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

মিয়ানমারে সেনা সংশ্লিষ্ট শতাধিক ফেসবুক একাউন্ট বন্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০১৮, ৩:৩৬ পিএম

রোহিঙ্গাদের বিরুদ্ধে বিদ্বেষ ছড়িয়ে দিতে মিয়ানমারের সেনাবাহিনী অনেক ফেসবুক একাউন্ট ব্যবহার করে প্রচারণা চালাত। সেনাবাহিনীর সঙ্গে সংশ্লিষ্ট এমন শতাধিক একাউন্ট ও কয়েক শত পেজ বুধবার বাতিল করেছে ফেসবুক কর্তৃপক্ষ। খবর এএফপি।
সূত্র জানায়, গত বছর ওই সব একাউন্ট এবং আরো কিছু পেজ ব্যবহার করে বিদ্বেষমূলক প্রচারণা চালিয়ে রাখাইনে রোহিঙ্গা শরণার্থীদের ওপর নৃশংসতা চালায় মিয়ানমারের সেনাবাহিনী। এতে বাধ্য হয়ে কমপক্ষে ৭ লাখ ২০ হাজার রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে এসে আশ্রয় নিতে বাধ্য হন। ফেসবুকে মিয়ানমারের এমন কর্মকাণ্ডকে পরিকল্পিত হিসেবে আখ্যায়িত করা হয়েছে। এ নিয়ে তৃতীয়বার মিয়ানমার কেন্দ্রীক ফেসবুক ব্যবহারের বিরুদ্ধে ব্যবস্থা নিল ফেসবুক। তারা বলেছে, যেসব একাউন্ট ও পেজ ব্যবহার করা হচ্ছিল মিয়ানমারে তার সঙ্গে গোপন যোগসাজশ ছিল সেনাবাহিনীর। এমন পেজ ও একাউন্ট মুছে দেয়া হয়েছে।
উল্লেখ্য, ফেসবুক ঘৃণাপ্রসূত বক্তব্য ও মিথ্যা তথ্য ছড়িয়ে দেয়া নিয়ন্ত্রণে ব্যর্থ হওয়ার জন্য এমন ব্যবস্থা নেয়া হয়েছে।
ফেসবুক বলেছে, তারা এমন সম্পর্কযুক্ত ৪২৫ পেজ, ১৭টি গ্রুপ, ১৩৫টি একাউন্ট এবং ১৫টি ইন্সটাগ্রাম একাউন্ট মুছে দিয়েছে। এসব পেজ বা গ্রুপ নিজেদেরকে নিরপেক্ষ সংবাদ, বিনোদন, বিউটি ও লাইফস্টাইল পেজ হিসেবে আখ্যায়িত করে যাচ্ছিল। কিন্তু মিয়ানমারের সেনাবাহিনীর সঙ্গে তাদের যোগসূত্র আছে। এ বছর মিয়ানমারের যেসব মানুষকে ফেসবুক ব্যবহারে ব্লাকলিস্টে রাখা হয়েছে তার মধ্যে রয়েছে উগ্র কট্টরপন্থি জাতীয়তাবাদী বৌদ্ধ ভিক্ষু। এমনকি দেশটির সেনাবাহিনীর শীর্ষ জেনারেলরা। তাদেরকে গণহত্যার দায়ে অভিযুক্ত করেছেন জাতিসংঘের তদন্তকারীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ