Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রথম সেমিতে মুখোমুখি ব্রাদার্স-শেখ রাসেল

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

স্বাধীনতা কাপের প্রথম সেমিফাইনালে আজ মুখোমুখী হচ্ছে ব্রাদার্স ইউনিয়ন ক্লাব ও শেখ রাসেল ক্রীড়া চক্র। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিকেল সাড়ে ৪টায় শুরু হবে ম্যাচটি। এ ম্যাচ জিতে ফাইনালের পথে এগিয়ে যেতে চায় দু’দলই। ভারতের অভিজ্ঞ কোচ সৈয়দ নঈমুদ্দিনের অধীনে ফেডারেশন কাপে ব্যর্থ হলেও স্বাধীনতা কাপে ঠিকই ঘুরে দাড়িয়েছে ব্রাদার্স। টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে গত আসরের চ্যাম্পিয়ন আরামবাগ ক্রীড়া সংঘকে টাইব্রেকারে হারিয়ে শেষ চারে যায়গা করে নেয় তারা। অন্যদিকে শেখ রাসেল শেষ আটের ম্যাচে গতবারের রানার্সআপ চট্টগ্রাম আবাহনীকে হারিয়ে সেমির টিকিট পায়।
এবার তারুন্য নির্ভর দল গড়েও মৌসুম সূচক টুর্নামেন্ট ফেডারেশন কাপে সুবিধা করতে পারেনি ব্রাদার্স ইউনিয়ন। ওই টুর্নামেন্টের গ্রæপ পর্বে সাইফ স্পোটিং ক্লাব ও অপেক্ষাকৃত দূর্বল টিম বিজেএমসির বিপক্ষে হেরেছে তারা। সেই ব্রাদার্সই এবার স্বাধীনতা কাপে দূর্বার। গ্রæপে তারা ঢাকা আবাহনী ও মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের সঙ্গে ড্র করে শেষ আটে জায়গা পায়। কোয়ার্টার ফাইনালে শক্তিশালী আরামবাগের সঙ্গে দারুন এক উপভোগ্য ম্যাচ খেলে গোপিবাগের ক্লাবটি। নির্ধারিত সময়ে ৩-৩ গোলে খেলা ড্র থাকার পর টাইব্রেকারেও একই ফলাফল। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর শেষ পর্যন্ত সাডেন ডেথে আরামবাগকে হারিয়ে শেষ চারের টিকিট পায় ব্রাদার্স।
সেমিফাইনালে শেখ রাসেলকে হারানোর ব্যাপারে আশাবাদি ব্রাদার্সের ভারতীয় কোচ সৈয়দ নঈমুদ্দিন। অভিজ্ঞ এই কোচ বলেন, আমার কাছে আলাদা কোনো অস্ত্র নেই। তবে ট্রেনিংয়ে আমি ফিটনেসের উপর আলাদা জোড়দেই। ফেডারেশরন কাপের আগে হাতে সময় ছিল কম। তাই সেভাবে দলকে প্রস্তুত করতে পারিনি। ফুটবলারদের ফিটনেস তেমন ভালো ছিল না। ফলও ভালো হয়নি। এই টুর্নামেন্টে ছেলেদের ফিটনেস লেভেল অনেক ভালো। তাই রেজাল্টও ভালো হচ্ছে
অন্যদিকে শেখ রাসেলের কোচ সাইফুল বারী টিটুর চোখেও ফাইনালে। তার আশা শেখ রাসেল সেমিতে ব্রাদার্সকে হারিয়ে শিরোপা নির্ধারণী ম্যাচ খেলবে। তবে টিটু ম্যাচের আগে ব্রাদার্সের ফুটবলারদের প্রশংসা করেছেন। তার কথায়, ‘ব্রাদার্সের ফুটবলারদের ফিটনেস লেভেল অনেক ভালো। তারা কোয়ার্টার ফাইনালে আরামবাগের বিপক্ষে একই রিদমে খেলেছে। বিষয়টি আমার নজড়ে পরেছে। সেই অনুযায়ী এই ম্যাচে আমরা প্রস্তুতি নিয়েছি।’ সেমিফাইনালে টিটুকে ভরসা যোগাচ্ছে দলটির শক্ত ডিফেন্স। গ্রæপ পর্বে বসুন্ধরা কিংসের বিশ্বকাপ খেলা কলিন্দ্রেসও ভাঙ্গতে পারেনি শেখ রাসেলের রক্ষণভাগ। শেখ জামালের সঙ্গেও গোলশূণ্য ড্র করেছিল দলটি। কোয়ার্টার ফাইনালে চট্টগ্রাম আবাহনীর বিপক্ষে প্রথমার্ধে দুই গোল করার পর ভালো ভাবে সেই ব্যবধান ধরে রেখেছিল সাইফুল বারী টিটুর শিষ্যরা। সেমিফাইনালেও টিটুর লক্ষ্য নিজেদের ডিফেন্স আগলে আক্রমণে যাওয়া। তিনি বলেন, ‘আসলে আমার কৌশল হলো আগে গোল না হজম করা। আমি আজও আগে নিজের গোলবার সামলে পরে আক্রমণের কৌশল নির্ধারন করবো।’

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ