Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঘূর্ণিঝড় ফেতাইয়ে বিপর্যস্ত অন্ধ্রপ্রদেশ, নিহত ১

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০১৮, ৩:৫৭ পিএম

ভারতের অন্ধ্রপ্রদেশে ঘূর্ণিঝড় ফেতাইয়ের আঘাতে বিপর্যস্ত হয়েছে জনজীবন। এতে শেষ খবর পাওয়া পর্যন্ত ভূমিধসে একজনের প্রাণহানি হয়েছে। তীব্র প্রতিকূল আবহাওয়ার ফলে ইতোমধ্যে বাতিল করা হয়েছে প্রায় ৫০টির বেশি ট্রেনের শিডিউল। খবর দ্য হিন্দু।

প্রতিবেদনে বলা হয়, সোমবার স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টায় রাজ্যের পূর্ব গোদাবরী জেলার কাতরেনিকোনার কাছে ঝড়টি আছড়ে পড়ে। মূলত এরপরই প্রদেশের উপকূলবর্তী জেলাগুলোতে প্রবল ঝড় ও বৃষ্টিপাতের শুরু হয়।
দেশটির আবহাওয়া অধিদফতরের বরাতে জানা যায়, এদিন দুপুরের পর থেকে রাজ্যের পূর্ব গোদাবরী জেলার কাতরেনিকোনার কাছে আছড়ে পড়ে ঝড়টি। সে সময় এর গড় গতিবেগ ছিল ঘণ্টায় প্রায় ৮০ থেকে ১০০ কিলোমিটার। তবে আছড়ে পরার পরে এর শক্তি হ্রাস পেয়ে সেটি গভীর নিম্নচাপে রূপ নেয়। মূলত এর জেরেই উপকূলবর্তী জেলাগুলোতে প্রবল ঝড় ও বৃষ্টিপাতের শুরু হয়। পূর্ব গোদাবরী জেলায় বসবাসরত প্রায় কয়েক হাজার মানুষকে ইতোমধ্যে নিরাপদ অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে।
উল্লেখ্য, এ ঝড়ের ফলে সৃষ্ট বৈরি আবহাওয়ার জেরে রাজ্যের পূর্ব গোদাবরী, কৃষ্ণা, বিজিয়ানগরম, গুন্টুর, বিশাখাপত্তনম এবং বিজয়ওয়াড়ার মতো উপকূলবর্তী জেলার জনজীবন সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। তাছাড়া রাজ্যের অসংখ্য গাছ উপড়ে যাওয়াসহ বেশীরভাগ গ্রামে বিদ্যুৎ সংযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ