Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

’৪৭-এ ভারতকে হিন্দুরাষ্ট্র ঘোষণা করা উচিত ছিল

মেঘালয় হাইকোর্টের বিচারপতি

টাইমস অব ইন্ডিয়া | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

ভারতের মেঘালয় হাইকোর্টের এক বিচারক বলেছেন, দেশভাগের সময়েই ভারতকে একটি হিন্দু রাষ্ট্র ঘোষণা করা উচিত ছিল। সোমবার আমন রানা নামে এক ব্যক্তির মামলার রায়ে বিচারপতি এসআর সেন একথা বলেন। রাজ্য সরকার ঐ ব্যক্তিকে বাসস্থান সনদ (ডোমিসাইল সার্টিফিকেট) দিতে অস্বীকার করায় তিনি এ মামলা দায়ের করেন। বিচারপতি সেন বলেন, ধর্মের ভিত্তিতে ভাগ হওয়া পাকিস্তান নিজেদের ইসলামী রাষ্ট্র হিসেবে ঘোষণা করে। তাই ভারতেরও উচিত ছিল ভারতকে হিন্দু রাষ্ট্র বলে ঘোষণা করা। কিন্তু তা না করে ভারতকে ধর্মনিরপেক্ষ রাষ্ট্র করা হয়।
মেঘালয় হাইকোর্টের একমাত্র বিচারপতি এসআর সেন তার আদেশে বলেন, আমি সুস্পষ্ট ভাষায় বলতে চাই যে কারোরই ভারতকে আরেকটি ইসলামি দেশ বানানোর চেষ্টা করা উচিত নয়। তাহলে তা ভারত ও বিশ্বের জন্য হবে প্রলয়ের দিন। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে, শুধু নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন সরকারই বিষয়টির গুরুত্ব বুঝতে পারবে ও উপর্যুক্ত অনুরোধ রক্ষা করবে এবং সার্বিক বিচারে আমাদের (পশ্চিমবঙ্গ) মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি জাতীয় স্বার্থে তা সমর্থন করবেন।
সরকারকে সকল নাগরিকের জন্য বাধ্যতামূলক একটি অভিন্ন আইন প্রণয়নের অনুরোধ জানিয়ে বিচারক বলেন, ভারতের আইন ও সংবিধানের বিরোধিতাকারীদের কেউ এ দেশের নাগরিক বলে গণ্য হবে না। আমাদের অবশ্যই মনে রাখতে হবে যে, প্রথমে আমরা ভারতীয়, তারপর আমরা ভালো মানুষ এবং তারপর আসে সে সমাজের কথা আমরা যার অংশ।
রায়ে তিনি আরো বলেন, রক্তপাতের মধ্যে দিয়ে ভারত স্বাধীন হয়েছে। সর্বাপেক্ষা দুর্ভোগের শিকার হয়েছে হিন্দু ও শিখরা যাদের অশ্রু ও ভীতির মধ্য দিয়ে পূর্বপুরুষের সম্পত্তি, জন্মভ‚মি ত্যাগ করতে হয়েছে। আমরা কখনো তা ভুলব না।
তিনি বলেন, তাদেরকে যে কোনো সময় বসবাসের জন্য ভারতে আসার অনুমতি দেয়া যেতে পারে এবং সরকারের উচিত তাদের যথাযথ বাসস্থানের ব্যবস্থা করা ও ভারতের নাগরিক বলে ঘোষণা করা। যেসব হিন্দু ও শিখ ভারতে জন্ম নিয়েছে ও বর্তমানে বিদেশে বাস করছে তাদের বেলায়ও একই নীতি গ্রহণ করতে হবে যাতে তারা যে কোনো সময় ভারতে আসতে পারে ও আপনাআপনি ভারতের নাগরিক হিসেবে গণ্য হতে পারে।
আদালত জোর দিয়ে বলেন, যেসব মুসলিম প্রজন্মের পর প্রজন্ম ভারতে বাস করছেন ও ভারতের আইন মেনে চলছেন আদের শান্তিপূর্ণভাবে বসবাস করতে দিতে হবে। ৩৭ পৃষ্ঠার রায়ে বিচারক এসআর সেন বলেন, আমরা জানি যে, ভারত ছিল বিশ্বের অন্যতম বৃহৎ দেশ। এখানে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের কোনো ধারণা ছিল না। ভারত ছিল অখন্ড ও হিন্দু শাসিত। তারপর মুঘলরা আসে ও ভারতের বিভিন্ন অংশ দখল করে দেশ শাসন করতে শুরু করে। এ সময় জোর করে বহু ধর্মান্তর করণের ঘটনা ঘটে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ