Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

মিয়ানমারে ৫০টি বাড়ি হস্তান্তর করল ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

মিয়ানমারে রোহিঙ্গাদের জন্য ভারতের নির্মিত ৫০টি বাড়ি আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেছে দিল্লি। মঙ্গলবার ভারতীয় প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ ও মিয়ানমারের প্রেসিডেন্ট উ উয়িন মিন্তের মধ্যে প্রতিনিধি পর্যায়ের আলোচনার পর বাড়িগুলো হস্তান্তরিত হয়। মিয়ানমারে জাতিগত নিধনযজ্ঞের কবলে পড়ে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের রাখাইনে প্রত্যাবাসনের অনুকূল পরিবেশ ফেরাতে গত বছর মিয়ানমারের সঙ্গে উন্নয়ন প্রকল্প চুক্তি সই করে ভারত। এতে মিয়ানমারে প্রত্যাবাসিত বাস্তচ্যুত রোহিঙ্গাদের জন্য বাড়ি নির্মাণে মিয়ানমার সরকারকে সহায়তা দেওয়ার অঙ্গীকার করে দিল্লি। চুক্তি অনুযায়ী এরকম ২৫০টি বাড়ি নির্মাণের কথা। এরমধ্যে প্রথম ধাপে ৫০টি বাড়ি নির্মাণের কাজ শেষ হয়। আর মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে বাড়িগুলো মিয়ানমার সরকারের কাছে হস্তান্তর করে ভারতীয় কর্তৃপক্ষ। মঙ্গলবার মিয়ানমার সফররত ভারতীয় প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দের দাফতরিক টুইটার অ্যাকাউন্টে এ কথা জানানো হয়। টুইটে বলা হয়, ‘মিয়ানমারের রাখাইনে উন্নয়ন প্রকল্পের অংশ হিসেবে ২৫০টি বাড়ি তৈরি করছে ভারত। প্রথম ধাপে ৫০টি বাড়ি আজ আনুষ্ঠানিকভাকে মিয়ানমার কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে।’ ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

Show all comments
  • jack ali ১৩ ডিসেম্বর, ২০১৮, ৩:৪৫ পিএম says : 0
    ''''''''Absolute Insult'''''' They help them to burn 100s of village contained 10'000s home not only that killed 1000s.......raped......expelled millions...burned them alive...pregnant women's belly slit open and killed the innocent baby...now the are shedding crocodile tears.........
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ