Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতীয় কেন্দ্রীয় ব্যাংকের নতুন গভর্নর শক্তিকান্ত দাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৮, ৮:৫৮ পিএম

ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার (আরবিআই) ২৫তম গর্ভনর হিসেবে মনোনীত হয়েছেন সাবেক অর্থনৈতিক সম্পর্ক বিভাগের প্রধান শক্তিকান্ত দাস। আগের গর্ভনর উর্জিত প্যাটেল দায়িত্ব ছাড়ার একদিনের মধ্যে নতুন গভর্নর হিসেবে নিযুক্ত হলেন তিনি। খবর টিওআই।
উর্জিত প্যাটেল ব্যক্তিগত কারণ দেখিয়ে তার দায়িত্ব থেকে অব্যাহতি নেন। এরপরই ভারত সরকার নতুন গভর্নর খুঁজতে শুরু করে। কারণ, অত্যন্ত গুরুত্বপূর্ণ এ সময়ে পদটি খালি রাখতে চাচ্ছিল না তারা।
অর্থনৈতিক সম্পর্ক বিভাগের প্রধান শক্তিকান্ত দাস আগামী তিন বছর গভর্নর হিসেবে দায়িত্ব পালন করবেন। তার নিয়োগের মাধ্যমে আবারও ভারতের কেন্দ্রীয় ব্যাংকের প্রধান হিসেবে এসেছেন ভারতীয় প্রশাসনিক সেবার (আইসিএস) সাবেক কোনও কর্মকর্তা। তার এ নিয়োগ নিয়ে ইতোমধ্যে সমালোচনা শুরু হয়েছে। ভারতের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর হিসেবে শক্তিকান্তকে মানতে পারছেন না অনেকে। এজন্য সামাজিক যোগাযোগ মাধ্যমেও তাকে নিয়ে ট্রল করা হচ্ছে।
ভারতের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর হিসেবে শক্তিকান্তকে নিয়ে সমালোচনার কারণ হলো- তার নাকি অর্থনীতি সম্পর্কিত কোনও ডিগ্রিই নেই। দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে স্নাতক ও স্নাতকোত্তর ছাড়াও, আইআইএম বেঙ্গালুরু থেকে ফিনান্সিয়াল ম্যানেজমেন্ট নিয়েও পড়াশুনা করেছেন তিনি।
যদিও সমালোচনাকারীরা তার ইতিহাসে পড়াশোনার বিষয়টিকেই বেশি গুরুত্ব দিয়ে প্রচার করছে এবং তা নিয়ে মজা করছে। তারা বলছে, ‘মোদিনমিকস’ বা মোদি অর্থনীতির কারণেই নাকি শক্তিকান্ত এ পদে নিয়োগ পেয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ