Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

রূপকথার বিয়ে

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৮, ৪:২৪ পিএম

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল বিয়েগুলোর একটি অনুষ্ঠিত হচ্ছে ভারতে। রূপকথার কাহিনীকেও হার মানাচ্ছে এ বিয়ের আয়োজন।
আজই এশিয়ার শীর্ষ ধনী মুকেশ আম্বানি তার মেয়ে ইশাকে তুলে দেবেন আরেক বিলিয়নেয়ার অজয় পিরামলের ছেলে আনন্দের হাতে। এ বিয়ে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সপ্তাহব্যাপী এ আয়োজনে আনুমানিক ১০ কোটি ডলার বা ৭০০ কোটি রুপি খরচ করা হচ্ছে। এ আয়োজনের নিকটতম তুলনা হলো ৩৭ বছর আগের প্রিন্স চার্লস ও প্রিন্সেস ডায়ানার বিয়ে। জনশ্রুতি আছে, চার্লস-ডায়ানার বিয়েতে ডলারের বর্তমান মূল্যের হিসেবে ১১ কোটি ডলার খরচ করা হয়েছিল।

বিবাহপূর্ব অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের মধ্যে ছিলেন সেলিব্রিটি বিয়ন্সে, রাজনীতিবিদ হিলারি ক্লিনটন ও বিজনেস টাইকুন হেনরি ক্রাভিসসহ বহু বিখ্যাত মানুষ। অতিথিদের তালিকা এতই লম্বা যে, আম্বানি ও পিরামল পরিবার অনুষ্ঠানস্থলের পাশেই পাঁচটি পাঁচতারকা হোটেল ভাড়া করেছেন এবং একটি ওয়ার রুম স্থাপন করা হয়েছে। বিয়ের অনুষ্ঠানটি হচ্ছে রাজস্থানের লেকসিটি উদয়পুরে। স্থানীয় সংবাদমাধ্যমের মতে, একশর বেশি চার্টার্ড বিমান উদয়পুরের মহারানা প্রতাপ বিমানবন্দর থেকে অতিথিদের আনা-নেয়া করছে।
উদয়পুর শহরের প্রতি কৃতজ্ঞতাস্বরূপ আম্বানি পরিবার ৫ হাজার ১০০ মানুষের চারদিনের তিন বেলা খাবারের ব্যবস্থা করেছে। পাশাপাশি স্থানীয় শিল্পীদের ১০৮ ধরনের ভারতীয় প্রথাগত চিত্রকর্ম, মৃৎশল্প ও অন্যান্য শিল্পকর্মের প্রদর্শনীর জন্য একটি বাজার স্থাপন করা হয়েছে।
প্রধান অনুষ্ঠানটি হবে কনের বাড়িতে, মুম্বাইয়ের ২৭ তলা আনতিলিয়া প্যালেসে। বিবাহোত্তর অনুষ্ঠানও মুম্বাইয়ে হবে।
চলতি বছরই আলিবাবার চেয়ারম্যান জ্যাক মাকে ছাড়িয়ে এশিয়ার শীর্ষ ধনীতে উন্নীত হয়েছেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান মুকেশ আম্বানি। তার সন্তানদের মধ্যে ইশারই প্রথম বিয়ে হচ্ছে। অনুষ্ঠানের পর মুম্বাইয়ে ৬ কোটি ৪০ লাখ ডলারের এক অট্টালিকায় থিতু হওয়ার কথা রয়েছে নবদম্পতির। সূত্র: ব্লুমবার্গ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ