Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিজেপির রথযাত্রা নিয়ে সিদ্ধান্ত ১৫ ডিসেম্বর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৮, ৩:৫৯ পিএম

বিজেপি রথযাত্রা করতে পারবে কি না, ১৫ ডিসেম্বর তাদের সেটা জানিয়ে দেবে রাজ্য সরকার।
পশ্চিমবঙ্গে প্রস্তাবিত রথযাত্রা তারা করতে পারবে কি না, বিজেপিকে তা জানানোর জন্য বাড়তি একটি দিন পেল রাজ্য সরকার। এই বিষয়ে বিজেপির প্রতিনিধিদলের সঙ্গে সরকারি কর্মকর্তাদের আলোচনা করে সিদ্ধান্ত জানানোর সময়সীমা বাড়িয়ে দিয়েছে কলকাতা হাইকোর্ট।
মঙ্গলবার হাইকোর্ট নির্দেশ দেয়, রাজ্যের মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব এবং পুলিশের ডিজি-কে ১৩ ডিসেম্বর অর্থাৎ বৃহস্পতিবারের মধ্যে আলোচনায় বসতে হবে। বিজেপি রথযাত্রা করতে পারবে কি না, ১৫ ডিসেম্বর তাদের সেটা জানিয়ে দেবে রাজ্য সরকার। তবে প্রতিনিধিদলের দুই সদস্য সম্পর্কে রাজ্যের যে-আপত্তি ছিল, আদালত তা মানেনি।
হাইকোর্টের বিচারপতি বিশ্বনাথ সমাদ্দার ও বিচারপতি অরিন্দম মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ ৭ ডিসেম্বর রাজ্যকে নির্দেশ দিয়েছিল, বুধবারের মধ্যে ওই আলোচনা সেরে ১৪ ডিসেম্বর সরকারের সিদ্ধান্ত জানিয়ে দিতে হবে। রাজ্যের অ্যাডভোকেট জেনারেল (এজি) কিশোর দত্ত সোমবার ডিভিশন বেঞ্চের দৃষ্টি আকর্ষণ করে জানান, বিজেপির প্রতিনিধিদলের দুই সদস্য মুকুল রায় ও জয়প্রকাশ মজুমদারের বিরুদ্ধে ফৌজদারি মামলা থাকায় সরকারি কর্তারা তাঁদের সঙ্গে রথযাত্রা নিয়ে আলোচনায় বসতে রাজি হচ্ছেন না। তা শুনে বিচারপতি সমাদ্দার এজি-র উদ্দেশে বলেন, ‘দেশের অনেক নেতার বিরুদ্ধেই মামলা রয়েছে। রাজ্য পুলিশের ডিজি বা আইজি-র বিরুদ্ধে কি আদালত অবমাননার মামলা নেই?’ তার পরেই বিচারপতি সমাদ্দার এজি-কে নির্দেশ দিয়েছিলেন, রাজ্য সরকারের নতুন আবেদন থাকলে ফের মামলা দায়ের করতে হবে।
এজি এ দিন ডিভিশন বেঞ্চে জানান, সরকারের আবেদন দু’টি। প্রথমত, ফৌজদারি মামলা নেই, এমন প্রতিনিধিদেরই আলোচনার জন্য পাঠাতে বিজেপিকে নির্দেশ দেওয়া হোক। দ্বিতীয়ত, আলোচনায় বসার ও সিদ্ধান্ত জানানোর সময়সীমা বাড়ানো হোক। ডিভিশন বেঞ্চ বিজেপির আইনজীবী সপ্তাংশু বসুর বক্তব্য জানতে চায়। সপ্তাংশুবাবু জানান, বিজেপি নেতৃত্ব তাঁকে জানিয়েছেন, মুকুল রায়, জয়প্রকাশ মজুমদার ও প্রতাপ বন্দ্যোপাধ্যায়কে প্রতিনিধিত্ব করতে বলা হয়েছে। অন্য কোনও বিকল্প নাম পাঠানো হবে না।
দু’ পক্ষের বক্তব্য শুনে বিচারপতি সমাদ্দারের ডিভিশন বেঞ্চ এজি-কে জানিয়ে দেয়, কারও বিরুদ্ধে ফৌজদারি মামলা থাকলেই তিনি দোষী সাব্যস্ত হয়ে যান না। আদালতের পক্ষে এই ধরনের কোনও নিষেধাজ্ঞা জারি করা ঠিক হবে না। এজি-র আবেদন ছিল, ফৌজদারি মামলা নেই, এমন কাউকে প্রতিনিধি হিসেবে পাঠাতে উচ্চ আদালত বিজেপিকে নির্দেশ দিক। সেই প্রসঙ্গে ডিভিশন বেঞ্চ এ দিন তাদের রায়ে জানিয়েছে, প্রতিনিধিদলে বিজেপি কাদের পাঠাবে, সেটা তাদের নিজস্ব ব্যাপার। এই বিষয়ে আদালতের কোনও পর্যবেক্ষণ নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ