Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

সউদীতে বেকারত্ব কমানোর চেষ্টা ব্যর্থ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

অভিবাসী শ্রমিকদের ওপর ফি আরোপের সিদ্ধান্ত পর্যালোচনা করছে সউদী আরব। দেশটিতে বেকারত্বের হার কমিয়ে আনার প্রাথমিক লক্ষ্যে বেশ কিছু করপোরেশনে আশানুরূপ ফল না পাওয়ার পর এই সিদ্ধান্ত পর্যালোচনা শুরু করেছে রিয়াদ। সোমবার ব্লমবার্গের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। সউদীর এই উদ্যোগের সঙ্গে জড়িত চারটি সূত্রের বরাত দিয়ে ব্লমবার্গ বলছে, শ্রমিকদের ওপর ক্রমবর্ধমান খরচ দেশের অর্থনৈতিক মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে এবং এর ফলে অনেক বিদেশি শ্রমিক সউদী আরব ছেড়ে চলে গেছেন।
একটি সূত্র বলছে, যদিও এই ফি একেবারেই বাতিল করা সম্ভব নয়, তারপরও মন্ত্রিসভার একটি কমিটি এই ফি পরিবর্তন অথবা পুনর্গঠনের চিন্তাভাবনা করছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে এ ব্যাপারে সউদীর সিদ্ধান্ত আসবে বলে ওই সূত্র আশা প্রকাশ করছে। সরকারিভাবে এখনো এ ব্যাপারে কোনো ঘোষণা না আসায় পরিচয় প্রকাশে অস্বীকৃতি জানিয়েছে সূত্রগুলো। সউদী আরবের তথ্যমন্ত্রী আওয়াদ আলাওয়াদ শ্রমিকদের ওপর ফি আরোপের সিদ্ধান্তের পর্যালোচনার ব্যাপারে সম্প্রতি এক প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর তা নাকচ করে দেন। সউদী আরবকে তেল নির্ভর অর্থনীতির দেশ থেকে বের করে আনার লক্ষ্যে ২০১৬ সালে ব্যাপক সামাজিক-অর্থনৈতিক সংস্কার শুরু করেন সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমান। তবে দেশটির অনেকেই যুবরাজের এই উদ্যোগের সমালোচনা করেন। যুবরাজের এই সংস্কার যজ্ঞের কারণে লাখ লাখ বিদেশি শ্রমিক নিজ নিজ দেশে ফিরে গেছেন। যা ইতোমধ্যে সউদীর অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলেছে। এমনকি সউদী নাগরিকদের বেকারত্বের হার কমিয়ে আনার যে লক্ষ্য নেয়া হয়েছিল সেটিও ব্যর্থ হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ