Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতের যুদ্ধজাহাজ ডুবিয়ে বানানো হবে মিউজিয়াম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০১৮, ৯:১২ পিএম

সমুদ্রে ডুবে রয়েছে একটা জাহাজ। তার মধ্যেই ঘোরাফেরা করছে হাজারও সামুদ্রিক জীব। জাহাজের গায়ে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে রয়েছে নাম না জানা কত রকমের সামুদ্রিক গাছ আর শ্যাওলা। পর্যটকদের জন্য এ রকমই অভিজ্ঞতার সুযোগ এনে দিচ্ছে ভারতের পুদুচেরি।
সমুদ্রে ডুব মেরে সামুদ্রিক জগৎটাকে হাতের নাগালে পাওয়ার অভিজ্ঞতা পর্যটকদের দিতে ইতিমধ্যেই কাজ শুরু করে দিয়েছে পুদুচেরি সরকার। বানানো হচ্ছে দেশের প্রথম ‘আন্ডারওয়াটার’ মিউজিয়াম। আর এর জন্য কাজে লাগানো হবে ভারতীয় নৌবাহিনীর জাহাজ আইএনএস কাড্ডালুরকে। পুদুচেরির সমুদ্রোপকূল থেকে ৭ কিলোমিটার দূরে সমুদ্রে ডুবিয়ে দেওয়া হবে ওই জাহাজটিকে। আর এই জাহাজেই বানানো হবে মিউজিয়াম!
সূত্রের খবর, জাহাজটিকে ডুবিয়ে দেওয়ার পর অনেকদিন ফেলে রাখা হবে। তাতে ধীরে ধীরে শ্যাওলা ও প্রবাল জমবে। কিছু প্রোটিন ও পলিস্যাকারাইড ব্যবহার করে জাহাজের বাইরের অংশে গাছ রোপণ করা হবে। প্রাকৃতিক উপায়ে জাহাজের ভিতরে সামুদ্রিক জীবের বসবাসের পরিবেশ তৈরি হয়ে গেলেই পর্যটকদের সেই মিউজিয়াম দেখার সুযোগ করে দেওয়া হবে।
প্রকল্পটি তৈরি হচ্ছে পন্ডি ক্যান নামে এক এনজিও, ন্যাশনাল ইনস্টিটিউট অব ওশেন টেকনোলজি (এনআইওটি), ন্যাশনাল সেন্টার ফর কোস্টাল রিসার্চ (এনসিসিআর) এবং পুদুচেরি সরকারের যৌথ উদ্যোগে। ন্যাশনাল কোস্টাল জোন ম্যানেজমেন্ট প্রকল্পটিতে ছাড় দিলেই পাকাপাকি ভাবে মিউজিয়াম তৈরির কাজ শুরু হয়ে যাবে।
এই প্রকল্পটির জন্য পুদুচেরির উপকূলীয় এলাকায় যৌথ গবেষণা চালায় এনআইওটি এবং এনসিসিআর। খারাপ আবহাওয়া, জলের স্রোত কেমন প্রভাব ফেলতে পারে তা নিয়ে গবেষণা চালিয়ে একটা রিপোর্টও তৈরি করেছে তারা। শুধু তাই নয়, মিউজিয়ামে আসা পর্যটকদের নিরাপত্তার বিষয়টি নিয়েও পরীক্ষা চালানো হয়েছে। এখন শুধু সবুজ সঙ্কেতের অপেক্ষায়। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ