Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

হেডের একার লড়াই

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম


ভারতীয় বোলারদের আঁটসাঁট বোলিংয়ের সামনে ধুঁকছে অস্ট্রেলিয়া। অ্যাডিলেড টেস্টে অজিদের যেটুকু আশা টিকে রয়েছে তা কেবল ট্রেভিস হেডের জন্য। প্রথম ইনিংসে ভারতের ২৫০ রানের জবাবে গতকাল দ্বিতীয় দিন শেষে ৭ উইকেটে ১৯৭ রান তুলেছে অস্ট্রেলিয়া।
এমনিতেই অস্ট্রেলিয়া দলে এখন হেইডেন, পন্টিং, হাসি, ক্লার্ক, ল্যাঙ্গারদের মানের ব্যাটসম্যানদের অভাব। এরপর ‘সিরিশ ঘসা’ সেই কেলেঙ্কারিতে জড়িয়ে নিষিদ্ধ সময় পার করছেন দলের দুই অভিজ্ঞ ও সেরা ব্যাটসম্যান স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার। উসমান খাজা, শন মার্শরাই তাই এই দলে অভিজ্ঞ। কিন্তু বুমরাহ-ইশান্তদের আঁটসাঁট পেস ও আশ্বিনের দারুণ স্কিলের সামনে তারা দাঁড়াতে পারলেন কই। ধীর ও সাবধানী ব্যাটিং করেও শেষ রক্ষা হচ্ছে না স্বাগতিকদের।
ইনিংসের প্রথম ওভারেই ফিঞ্চকে বোল্ড করে দেন ইশান্ত। ৪৫ রানের জুটিতে ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দেয় ২৬ বছর বয়সী অভিষিক্ত ওপেনার মার্কাস হ্যারিস ও উসমান খাজার ৪৫ রানের জুটি। কিন্তু আশ্বিনের বলে হ্যারিস সিলি মিড অফে বিজয়ের হাতে ধরা পড়তেই আবার পথ হারায় টিম পাইনের দল। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে তাদের স্কোরবোর্ড পরিণত হয় ৬ উইকেটে ১২৭ রানে। এরপরই আসে ইনিংসের একমাত্র ফিফটি জুটি। হ্যান্ডসকম্বকে নিয়ে তাতে নেতৃত্ব দেন হেড। হেডের লড়াই শুরু হয় দ্বিতীয় সেশন থেকে, দল ৮৭ রানে ৪ উইকেট হারানোর পর। শেষ সেশনে হ্যান্ডসকম্বের পর দলপতি পাইন ও কামিন্সের উইকেট হারিয়ে স্টার্ককে নিয়ে দিন শেষ করেন হেড। ১৪৯ বলে ৬১ রান নিয়ে তৃতীয় দিন ব্যাটিং শুরু করবেন ক্যারিয়ারের তৃতীয় টেস্ট খেলতে নামা ২৪ বছর বয়সী মিডিলঅর্ডার।
দারুণ গতির বলে দুটি করে উইকেট নিয়েছেন ইশান্ত ও বুমরাহ। তবে ৩ উইকেট নিয়ে টপ অর্ডারে বড় আঘাত হানেন আশ্বিন। হাতের এক ইউকেটে এদিন কোন রান যোগ করতে পারেনি ভারত।
ভারত ১ম ইনিংস : ২৫০। অস্ট্রেলিয়া ১ম ইনিংস : ৮৮ ওভারে ১৯১/৭ (ফিঞ্চ ০, হারিস ২৬, খাজা ২৮, মার্শ ২, হ্যান্ডসকম্ব ৩৪, হেড ৬১*, পাইন ৫, কামিন্স ১০, স্টার্ক ৮*; ইশান্ত ২/৩১, বুমরাহ ২/৩৪, শামি ০/৫১, অশ্বিন ৩/৫০, বিজয় ০/১০)।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লড়াই

১৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ