Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতে এবার খাবার পৌঁছে দেবে ড্রোন!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০১৮, ৭:৫৪ পিএম

খুব খিদে পেয়েছে। খাবার অর্ডার দিয়েছেন। অপেক্ষা করছেন কখন আসবেন ‘ডেলিভারি বয়’। কিন্তু বারবার ডেলিভারি বয়ের ফোন এবং তাকে ঠিকানার হদিশ দিতে দিতে আপনার খাওয়া মাথায় উঠেছে তত ক্ষনে! এ বার এই ছবিটাই বদলে যাবে দ্রুত। কারণ আর কোনও মানুষ নয়, আপনার অর্ডার দেওয়া খাবার ডেলিভারি দিতে আসতে পারে ড্রোন!
সম্প্রতি জোম্যাটো জানিয়েছে, তারা ‘টেকঈগল’ নামে লখনৌয়ের একটি সংস্থাকে অধিগ্রহণ করেছে। এক জায়গা থেকে অন্য জায়গায় জিনিসপত্র পৌঁছে দিতে ড্রোনের ব্যবহার নিয়ে কাজ করে এই সংস্থাটি।
জোম্যাটোর পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, এই ভাবে হাইব্রিড মাল্টি-রটার ড্রোনের ব্যবহার একটি ‘হাব-টু-হাব’ ডেলিভারি নেটওয়ার্ক তৈরিতে সাহায্য করবে। জোম্যাটোর প্রতিষ্ঠাতা ও সিইও দীপিন্দার গয়াল জানান, ‘এই জেট–যুগে দাঁড়িয়ে ভবিষ্যতে ব্যবহারকারীদের অর্ডার দেওয়া খাবার এই ভাবেই ডেলিভারি করার দিন যে আসছে, তা অস্বীকার করবার কোনও উপায় নেই। এই পদক্ষেপ সেই দিকেই আরও এক পা এগিয়ে যাওয়া।’ যদিও এই অধিগ্রহণের আর্থিক লেনদেনের কোনও বিবরণ জোম্যাটো খোলসা করেনি।
জোম্যাটোর পক্ষ থেকে আরও জানানো হয় যে, এই সংস্থার ৬৫ শতাংশ মুনাফা আসে এই অ্যাপের মাধ্যমে বিভিন্ন হোটেল বা রেস্তোঁরা থেকে খাবার ডেলিভারি করবার মাধ্যমে। ভারতের ১০০টি শহরের ৭৫ হাজারেরও বেশি রেস্তোঁরার সঙ্গে জোম্যাটোর পার্টনারশিপ আছে বলেও জানানো হয় সংস্তার পক্ষ থেকে। সুতরাং খিদে পেলে খাবার অর্ডার করুন। ডেলিভারি দিতে জানলা দিয়ে ড্রোন উড়ে এলে বা কোনও রোবট কলিং বেল বাজালে অবাক হবেন না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ