Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কার্বন নিঃসরণ কমানোর লক্ষ্যে পোল্যান্ডে বিশ্ব জলবায়ু সম্মেলন শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০১৮, ৪:০৭ পিএম

বিশ্ব জলবায়ু সম্মেলন জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলার পথ নির্ধারণ করতে পোল্যান্ডে শুরু হয়েছে বিশ্ব জলবায়ু সম্মেলন। রবিবার (২ ডিসেম্বর) শুরু হওয়া এ সম্মেলনটি টানা দুই সপ্তাহ যাবত চলে শেষ হবে আগামী ১৪ ডিসেম্বর। এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে যুক্তরাজ্য ভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, বহু পক্ষীয় এ সম্মেলনকে ‘কনফারেন্স অব দ্য পার্টিস’ বা ‘কপ-২৪’ নামে ডাকা হয়। এটি জাতিসংঘের ২৪তম সম্মেলন। দেশটির ক্যাটোওয়াইসে অনুষ্ঠিত সম্মেলনটির এবারের প্রতিপাদ্য হচ্ছে- ‘জলবায়ু জরুরি অবস্থা’ (ক্লাইমেট ইমারজেন্সি)।

প্রায় দুই শতাধিক দেশের প্রতিনিধি অংশ নিচ্ছেন এবারের জলবায়ু সম্মেলনে। তাছাড়া আরও যোগ দিচ্ছেন অন্তত ২৯টি দেশের রাষ্ট্র ও সরকার প্রধানগণ। ব্রিটিশ প্রকৃতিবিদ স্যার ডেভিড অ্যাটেনবার্গ জনগণের পক্ষ থেকে এই আসরটিতে অংশ নিতে যাচ্ছেন।

সম্মেলনের স্বাগতিক দেশ পোল্যান্ড নিয়েও বর্তমানে ভীষণ সমালোচনা চলছে। কারণ সম্প্রতি দেশটি বিশ্বব্যাপী কয়লাখনি খননকে উৎসাহ প্রদান করেছে।

উল্লেখ্য, পৃথিবীকে ঠিক পথে এগিয়ে নিতে হলে আগামী ২০৩০ সালের মধ্যে বিশ্বের কার্বন নিঃসরণের হার ৪৫ শতাংশ কমিয়ে আনতে হবে। তাছাড়া তাপমাত্রা বৃদ্ধি ধরে রাখতে হবে প্রায় দেড় ডিগ্রি সেলসিয়াসের নিচে।

তবে সম্প্রতি প্রকাশিত জাতিসংঘের জলবায়ু বিষয়ক এক প্রতিবেদন বলা হয়, ‘বর্তমানে বিশ্বের কার্বন নিঃসরণ ও তাপমাত্রা বৃদ্ধির হার লাগামহীনভাবে বৃদ্ধি পাচ্ছে।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জলবায়ু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ