Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খুবিতে পরিবেশ ও জলবায়ু বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২১, ৫:০৯ পিএম

ভূ-তাত্ত্বিক জ্ঞানলাভ ভৌগলিক পরিবেশ বা প্রতিবেশ সম্পর্কের পাশাপাশি তা কৃষি, জলবায়ু এবং অবকাঠামোগত খাতের জন্য খুবই গুরুত্বপূর্ণ। ক্রমাগত নগরমুখী জনস্রোত ও দ্রুত নগরায়নের প্রেক্ষাপটে মাটির ওপর বসতি নির্মাণে জিওলজিক্যাল সার্ভে এবং মাটির বৈশিষ্ট্য নিরূপণ অত্যন্ত কার্যকর ব্যবস্থারূপে পরিগণিত হচ্ছে। এ বিষয়ে শিক্ষার্থীদের হাতে-কলমে প্রশিক্ষণ বা জ্ঞানলাভ তাদের অভিজ্ঞতা অর্জনে সহায়ক হবে।

 

আজ বৃহষ্পতিবার খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) সয়েল, ওয়াটার এন্ড এনভায়রনমেন্ট ডিসিপ্লিন আয়োজিত জিও-ইনফরমেশন ফর আরবান প্লানিং এন্ড এডাপটেশন টু ক্লাইমেট চেঞ্জ বিষয়ক সেমিনারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের রুটিন দায়িত্বে নিয়োজিত উপ-উপাচার্য প্রফেসর ড. হোসনে আরা প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। তিনি প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের মধ্যে সনদপত্র বিতরণ করেন।

 

সয়েল, ওয়াটার এন্ড এনভায়রনমেন্ট ডিসিপ্লিন প্রধান (চলতি দায়িত্ব) প্রফেসর মোঃ সানাউল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ এবং জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর খান গোলাম কুদ্দুস। এছাড়া আরও বক্তব্য রাখেন ছাত্র বিষয়ক পরিচালক প্রফেসর মোঃ শরীফ হাসান লিমন, জিওলজিক্যাল সার্ভে অব বাংলাদেশ-এর উপ-পরিচালক নূরুননাহার ফারুকা। স্বাগত বক্তব্য রাখেন প্রফেসর ড. শেখ মোতাসিম বিল্লাহ। পরে টেকনিক্যাল সেশনে নিবন্ধ উপস্থাপন করেন বিজিআর জার্মানির ডেপুটি প্রজেক্ট ডাইরেক্টর ওয়ার্নার বুচার্ট এবং মুখ্য পরামর্শক (স্থানীয়) এটিএম আসাদুজ্জামান। গত ২০-২২ জানুয়ারি তিনদিন ব্যাপী ইঞ্জিনিয়ারিং জিওলজিক্যাল ইনফরমেশন শীর্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। হাতে-কলমে প্রশিক্ষণ প্রদান করেন জিওলজিক্যাল সার্ভে অব বাংলাদেশ-এর উপ-পরিচালক (জিওলজি) মোঃ ফিরোজ আলম। এসময় ডিসিপ্লিনের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খুবিতে পরিবেশ ও জলবায়ু বিষয়ক সেমিনার অনুষ্ঠিত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ