Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

চীনা কোম্পানির সঙ্গে ঢাকা ওয়াসার চুক্তি

লালবাগের পানি নিষ্কাশন ব্যবস্থাপনার উন্নয়ন

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

রাজধানীর পুরান ঢাকার লালবাগ এলাকার ৫০ বছরে পুরনো পানি নিস্কাশন ব্যবস্থার উন্নয়নে চীনা কোম্পানির সঙ্গে চুক্তি করেছে ঢাকা ওয়াসা। গতকাল রোববার সকালে রাজধানীর হোটেল সোনারগাঁও এ চীনা কোম্পানি ফাস্ট মেটালারজিক্যাল গ্রুপ কোম্পানি লিডিটেডের সঙ্গে এ চুক্তি স্বাক্ষর করে ঢাকা ওয়াসা।
চুক্তি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঢাকা ওয়াসার ম্যানেজিং ডিরেক্টর প্রকৌশলী তাকসিম এ খান, বিশেষ অতিথি ছিলেন এডিপির বাংলাদেশের প্রেসিডেন্ট জাহির উদ্দিন, চীনা ফাস্ট মেটালারজিক্যাল গ্রুপ কোম্পানির প্রধান প্রতিনিধি মি. এক্সিয়া চাংগাই, ঢাকা ওয়াসার উন্নয়ন বিভাগের পরিচালক মোহাম্মদ আবুল কাশেম, ঢাকা ওয়াসার প্রধান প্রকৌশলী মোহাম্মদ কামরুল হাসান, ঢাকা ওয়াসার ডিরেক্টর প্রকৌশলী একেএম শাহিদ উদ্দিন প্রমুখ।
চুক্তি অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, নীল সাগর গ্রুপের নির্বাহী পরিচালক আহসান হাবিব লেলিন, ফাইন্যান্স ডিরেক্টর মাহাবুব আলম ও ঢাকা ওয়াসা স্বীকৃতি চীনা ফাস্ট মেটালারজিক্যাল গ্রুপ কোম্পানির সাব কন্টাক্টর এসএ ইঞ্জিনিয়ারিং এর ম্যানেজিং ডিরেক্টর প্রকৌশলী আতিক হোসেন রাব্বী।
অনুষ্ঠানে ঢাকা ওয়াসার এমডি প্রকৌশলী তাকসিম বলেন, জনসংখ্যার বিচারে ব্রাজিলের বৃহত্তম শহর সাও পাওলোর পরে পানি সরবরাহের দিক থেকে ঢাকা শহর অন্যতম অবস্থানে রয়েছে। এক্ষেত্রে প্রধান ভূমিকা রেখেছে ঢাকা ওয়াসা। ২০০৯ সালে ঢাকা ওয়াসার ৪০ শতাংশ পানি অপচয় হতো। ফলে সে সময় সাধারণ নগরবাসী পানি পেত না। কিন্তু শেখ হাসিনার সরকার গঠনের পর থেকে বর্তমানে ঢাকা শহরের মানুষ পরিচ্ছন্ন পানি পাচ্ছে। আমাদেরকে এ অর্জন ধরে রাখতে হবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশে নিয়োজিত এডিবি প্রেসিডেন্ট জাহির উদ্দিন বলেন, ২০০০ সালে ঢাকা ওয়াসার পানির ক্রাইসিস ছিল। তারপর থেকে ক্রমশই এ পরিস্থিতি উন্নতির দিকে ধাবিত হচ্ছে। আর ২০০৯ সাল থেকে ওয়াসার বর্তমান নেতৃত্ব দায়িত্বে আসার পর দিন দিন উন্নতি করছে।
প্রকৌশলী আবুল কাশেম বলেন, সাউথ এশিয়ার মধ্যে ঢাকা ওয়াসার সার্ভিস সবচেয়ে ভালো। এই চুক্তির মাধ্যমে আমরা আরও ভালো কিছু পাবো। আমরা আশা করবো কাজের কোয়ালিটিতে চায়না কোম্পানি কোনরকম কম্পোমাইজ করবে না। আমরা বরাবরই কোয়ান্টিটির চেয়ে কোয়ালিটিকে বেশি গুরুত্ব দেই। ঢাকা ওয়াসা তার মান বৃদ্ধির জন্য কাজ করে যাচ্ছে। আমরা কোয়ানটিটির সঙ্গে কোয়ালিটিরও গুরুত্ব দিয়ে থাকি। চায়না কোম্পানিকে বলতে চাই আপনারা এ কাজে কোয়ালিটির দিকে বেশি গুরুত্ব দিবেন। তবে প্রকল্প বাস্তবায়নে যেন বেশি দেরি না হয় সেদিকে খেয়াল রাখবেন।
চীনা ফাস্ট মেটালারজিক্যাল গ্রুপ কোম্পানির প্রধান প্রতিনিধি মি. এক্সিয়া চাংগাই ঢাকা ওয়াসার ভূয়সী প্রশংসা করে বলেন, ঢাকা ওয়াসা অনেক দূর এগিয়ে গেছে। আগামীতেও তাদের দক্ষতাবলে দেশের জনগণকে ভাল সেবা দিতে পারবে।
পুরাতন ঢাকার জোন-২ এর আওতায় লালবাগ এলাকার পানি ব্যবস্থা উন্নয়নে ব্যয়ের ৮৩ শতাংশ অর্থ প্রদান করবে এশিয়া ডেভেলপমেন্ট ব্যাংক-এডিপি এবং বাকী ১৬ শতাংশ ব্যয়বহণ করবে বাংলাদেশ সরকার। এ প্রকল্প বাস্তবায়ন হলে লালবাগ এলাকার প্রায় সাড়ে তিন লাখ মানুষ উপকৃত হবে বলে জানান বক্তারা। ঢাকা ওয়াসা স্বীকৃত চীনা ফাস্ট মেটালারজিক্যাল গ্রুপ কোম্পানির সাব কন্টাক্টর হিসেবে পুরো কাজটি পরিচালনা করবে নীলসাগর গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান এসএ ইঞ্জিনিয়ারিং।



 

Show all comments
  • MD Selim Hossen ১৩ ডিসেম্বর, ২০১৯, ৫:৪২ পিএম says : 0
    I want to know that how it's made of China company and Dhaka versa limited
    Total Reply(0) Reply
  • MD Selim Hossen ১৩ ডিসেম্বর, ২০১৯, ৫:৪২ পিএম says : 0
    I want to know that how it's made of China company and Dhaka versa limited
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওয়াসা

৩০ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ