Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফিলিস্তিনের পক্ষ নেওয়ায় সিএনএনের কলাম লেখক বহিষ্কার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৮, ৯:১২ পিএম | আপডেট : ১২:০৯ এএম, ৩ ডিসেম্বর, ২০১৮

ফিলিস্তিনিদের পক্ষে অবস্থান নেওয়ায় এক মার্কিন কলাম লেখককে বহিষ্কার করল যুক্তরাষ্ট্রের জনপ্রিয় সংবাদমাধ্যম অ্যামেরিকান ক্যাবল নিউজ নেটওয়ার্ক (সিএনএন)। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করা হয়েছে কলে জানিয়েছে সংবাদমাধ্যম দ্য কমন ড্রিমস।
প্রতিবেদনে বলা হয়, বিভিন্ন সময় বিশ্বজুড়ে নানা বিষয়ে বিশ্লেষণমূলক এবং ‘নিরপেক্ষ’ প্রতিবেদন করলেও এবার শুধুমাত্র কথা বলার অভিযোগে তাদেরই একজন কলাম লেখককে বহিষ্কার করেছে সিএনএন।
মার্ক ল্যামন্ট হিল নামের বহিষ্কৃত সেই সংবাদকর্মী দেশটির পেনিসিলভিয়া বিশ্ববিদ্যালয়ের মিডিয়া স্টাডিজ বিভাগের একজন অধ্যাপক। তার অপরাধ ছিল ইসরায়েলের নির্মম আগ্রাসনের প্রেক্ষিতে তিনি ফিলিস্তিনকে স্বাধীন করে দেওয়ার আহ্বান জানিয়েছেন। সম্প্রতি জাতিসংঘে দেওয়া এক বক্তৃতায় তিনি বলেছিলেন, ‘ফিলিস্তিনিদের ওপর ‘রাষ্ট্রীয় নিপীড়ন ও জাতিগত নিধন’ অভিযান পরিচালনা করছে ইসরায়েল। তাই তাদের স্বাধীন করে দেওয়া উচিত।’
মূলত তার এ বক্তব্যের ঠিক একদিনের মাথায় সিএনএনের এক মুখপাত্র বিবৃতি দিয়ে জানিয়েছেন, ‘টেম্পল বিশ্ববিদ্যালয়ের মিডিয়া স্টাডিজ বিভাগের অধ্যাপক হিলের সঙ্গে আমাদের আর কোনো চুক্তি নেই।’ তবে সংবাদমাধ্যমটি তাদের দেওয়া বিবৃতিতে হিলের সঙ্গে চুক্তি ছিন্নের কোনো কারণ উল্লেখ করেনি।
মার্কিন অধ্যাপক মার্ক ল্যামন্ট হিল ছিলেন সিএনএনের রাজনীতি বিষয়ক একজন কলাম লেখক। গত বুধবার জাতিসংঘে আন্তর্জাতিক সংহতি দিবস উপলক্ষে আয়োজিত এক সভায় তিনি বলেছিলেন, ‘সবার জন্য একটা স্বাধীন, গণতান্ত্রিক ও ধর্মনিরপেক্ষ রাষ্ট্র প্রতিষ্ঠা করতে হবে।’ আর তার এ কথার মাত্র একদিনের মাথায় সংবাদমাধ্যমটি জানালো, ‘এমন মন্তব্য করায় হিলের আর কোনো লেখা প্রকাশ করা হবে না।’
সিএনএনের এমন ঘোষণার প্রতিক্রিয়ায় সদ্য বহিষ্কৃত এ কলাম লেখক বলেন, ‘আমার এ মন্তব্য কোনোভাবেই ইহুদি বিদ্বেষী নয়।’ সে সময় মার্কিন এ অধ্যাপক ইসরায়েল এবং ফিলিস্তিনিদের এ সংঘাত থেকে বেরিয়ে আসার আহ্বান জানান। তিনি আরও বলেন, ‘ইসরায়েল ও পশ্চিম তীর উভয়ই যেন ন্যায্য বিচার পায়।’



 

Show all comments
  • jack ali ২ ডিসেম্বর, ২০১৮, ১১:৪৬ পিএম says : 0
    Who ever speak for the extreme oppressed muslim around the world they may in so called muslim populated country or may be non-muslim country they will be kicked out or crushed under their polished Boot.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ