Inqilab Logo

শুক্রবার, ০৭ জুন ২০২৪, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঋণ মওকুফের দাবি নিয়ে দিল্লির রাজপথে লক্ষাধিক কৃষক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০১৮, ৫:১৩ পিএম

প্রতিশ্রুতি মিলেছে ভুরিভুরি। অথচ দাবিদাওয়া পূরণ হয়নি। বাধ্য হয়ে ভারতের রাজধানী দিল্লিতে দু’দিন ব্যাপী আন্দোলনে নামলেন ২০০ সংগঠনের প্রায় ১ লক্ষ কৃষক। বৃহস্পতিবার সকালে পায়ে হেঁটে প্রথমে আনন্দ বিহার রেল স্টেশনে পৌঁছন আন্দোলনকারীরা। সেখানে তাদের স্বাগত জানান বাম সমর্থিত ছাত্র সংগঠন আইসা। তার পর সেখান থেকে দক্ষিণ-পূর্ব দিল্লি হয়ে রামলীলা ময়দানের উদ্দেশ্যে রওনা দেন তারা। তাতে কার্যত বিপর্যস্ত হয়ে পড়ে বিজবাসন এবং দ্বারকা সংলগ্ন এলাকার যান চলাচল।
আন্দোলন চলবে শুক্রবারও। রামলীলা ময়দান থেকে সরাসরি সংসদভবনের উদ্দেশে রওনা দেবেন কৃষকরা। এই নিয়ে গত কয়েকমাসে তৃতীয়বার কৃষক আন্দোলনের সাক্ষী হচ্ছেন দিল্লিবাসী। তবে এর আগে এত বড় আন্দোলন হয়নি।
বিভিন্ন বামপন্থী কৃষক সংগঠনকে নিয়ে ২০১৭ সালের জুন মাসে ‘অল ইন্ডিয়া কিষাণ সংঘস কোঅর্ডিনেশন কমিটি’ গড়ে ওঠে। ঋণ মওকুফ এবং ফসলের ন্যায্য দাম-সহ মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ ও অন্যান্য রাজ্যের কৃষকদের সমস্যাগুলি তুলে ধরাই তাদের মূল লক্ষ্য।
সংগঠনের আহ্বায়ক সদস্য এবং সিপিএম সদস্য হান্নান মোল্লা জানান, ‘মঞ্জু কা টিলা এবং নিজামউদ্দিন থেকে রামলীলা ময়দানে কিষাণ মুক্তি মোর্চায় যোগ দেবেন আরও কৃষক। শুক্রবার রামলীলা ময়দান থেকে সরাসরি সংসদের উদ্দেশে রওনা দেব আমরা। পার্লামেন্ট স্ট্রিটে কৃষি সংক্রান্ত একাধিক সমস্যা নিয়ে বক্তৃতা করা হবে। বিজেপি ছাড়া বিভিন্ন রাজনৈতিক দলের নেতারাও বক্তৃতা করবেন।’
‘অল ইন্ডিয়া কিষাণ সভা’-র জাতীয় সম্পাদক অতুল অঞ্জন বলেন, ‘কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, অন্ধ্রপ্রদেশ, কেরল এবং বাংলার মুখ্যমন্ত্রীসহ অনেক নেতাকেই আমন্ত্রণ জানানো হয়েছে।’ সূত্র: এনডিটিভি।



 

Show all comments
  • ২৯ নভেম্বর, ২০১৮, ৯:৩৯ পিএম says : 0
    নরেন্দ্র মোদির সরকার একটি বাজে অযোগ্য সরকার বলা চলে দেশের ভিতরে মানুষ না খেয়ে মারা যাচেছ আর মোদি তিন হাজার কোটি টাকার মুতি বানিয়ে বসে আছে একেই মোদি সরকার বাজে সরকার.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ