Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আলি আপনাদের, আমাদের বজরংবলীই যথেষ্ট: যোগী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০১৮, ৬:২৭ পিএম

ভারতের আসন্ন বিধানসভা নির্বাচন সামনে রেখে সাম্প্রদায়িক রাজনীতি ফের প্রকট হয়ে উঠল মধ্যপ্রদেশে। প্রকট হয়ে উঠল হিন্দু আর মুসলিম ভোট ভাগাভাগির কৌশলও। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ উস্কে দিলেন ধর্মীয় বিভেদের রাজনীতিও।

ভোপালে শাসক দল বিজেপির হয়ে নির্বাচনী প্রচারণায় গিয়ে এক জনসমাবেশে বিরোধী দল কংগ্রেসকে উদ্দেশ্য করে যোগী বললেন, ‘আলিকে সঙ্গে রাখুন আপনারা। আমাদের উতরে দেওয়ার জন্য বজরংবলীই যথেষ্ট।’ যোগী ‘আলি’ বলতে বোঝালেন মুসলিমদের। আর হনুমানের আরেক নাম ‘বজরংবলী’ দিয়ে বোঝালেন হিন্দুদের।
কয়েকদিন আগেই মধ্যপ্রদেশে ভোট-প্রচারে কংগ্রেস নেতা কমলনাথ মুসলিমদের জোরালো সমর্থন চেয়েছিলেন। বলেছিলেন, ‘এটা নিশ্চিত করতে হবে, ৯০ শতাংশ মুসলিমের ভোটই যেন যায় কংগ্রেসের পকেটে।’
কমলনাথের ওই মন্তব্যের ভিডিও ছড়িয়ে পড়তেই বিজেপি বলতে শুরু করে মধ্যপ্রদেশে ভোটে জেতার জন্য কংগ্রেস ভোটব্যাঙ্কের রাজনীতি করছে। উস্কে দিচ্ছে সাম্প্রদায়িক রাজনীতি। সেই অভিযোগ উড়িয়ে দিয়ে কংগ্রেসের পক্ষ থেকে বলা হয়, ‘আরও বেশি সংখ্যায় ভোটারদের বুথে টেনে আনতেই’ কমলনাথের ওই মন্তব্য। কিন্তু কমলনাথের মন্তব্যের বিরোধিতার রেশ কাটতে না কাটতেই মধ্যপ্রদেশে গিয়ে জাতপাত আর সাম্প্রদায়িক রাজনীতিকে উস্কে দিলেন যোগী।
রাজ্যে কংগ্রেসের মুসলিম ভোট পাওয়া কার্যত অসম্ভব বুঝেই মধ্যপ্রদেশে আসন্ন বিধানসভা ভোটে বিজেপির পক্ষে হিন্দু ভোট সংহত করার ‘কাজে’ মন দিয়েছেন যোগী।
সঙ্গে উস্কে দিলেন জাতপাতের রাজনীতিও। মুসলিম ভোটের ঘাটতি তফশিলি জাতি ও উপজাতি ভোট দিয়ে কিছুটা পুষিয়ে দেওয়ার লক্ষ্যে ওই জনসভায় যোগী আদিত্যনাথ বললেন, ‘সম্প্রতি কমলনাথজীর একটি মন্তব্য আমার চোখে পড়েছে। উনি বলেছেন, তফশিলি জাতি ও উপজাতির ভোটের দরকার নেই কংগ্রেসের। শুধু মুসলিমদের ভোট পেলেই ওদের চলবে। আমি বলছি, আলিকে সঙ্গে রাখুন আপনারা। আমাদের উতরে দেওয়ার জন্য বজরংবলীই যথেষ্ট।’ সূত্র: এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যোগী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ