Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতে পুরনো ক্রেডিট কার্ড ১ জানুয়ারি থেকে অচল হচ্ছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

ভারতের পুরনো ডেবিট বা ক্রেডিট কার্ড আগামী বছরের ১ জানুয়ারি থেকে অচল হয়ে যাচ্ছে। ভারতীয় রিজার্ভ ব্যাংক (আরবিআই) থেকে জারিকৃত একটি পুরনো নির্দেশ অনুসারে, ‘চৌম্বকীয় স্ট্রিপ কার্ডগুলি’ ইএমভি চিপ, পিন-ভিত্তিক কার্ডের সাথে চলতি বছরের ৩১ ডিসেম্বরের মধ্যে প্রতিস্থাপন করতে হবে। ব্যবহারকারীদের এখনও আতঙ্কিত হবার কোনো কারণ নেই।
কারণ, পুরনো কার্ডগুলো ইতোমধ্যে ইএমভিতে প্রতিস্থাপন না করে থাকলে এখনও কিছু সময় রয়েছে। নতুন ইএমভি কার্ড আরো নিরাপত্তা বৈশিষ্ট্যসমৃদ্ধ এবং জালিয়াতির ক্ষেত্রে কম ঝুঁকিপূর্ণ বলে মনে করা হয়। কেন্দ্রীয় ব্যাংক ২০১৫ সালের ২৭ আগস্ট নির্দেশিকা জারি করে এবং এই রূপান্তর সম্পন্ন করার জন্য ব্যাংককে তিন বছরেরও বেশি সময় দেয়। ভারতীয় রিজার্ভ ব্যাংকের বিবৃতিতে বলা হয়েছে, ‘ব্যাংকগুলি ২০১৫ সালের ১ সেপ্টেম্বর থেকে যেসব নতুন আভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ডেবিট/ক্রেডিট কার্ড ইস্যু করবে তা হতে হবে ইএমভি চিপ এবং পিন-ভিত্তিক’। ব্যাংকগুলি তাদের অংশের কার্ড আপডেট করার জন্য ব্যবহারকারীদের পুনঃ পুনঃ বার্তা পাঠাচ্ছে।
ইএমভি কী?
চিপ কার্ড হচ্ছে সর্বশেষ মানের নিরাপত্তাসমৃদ্ধ ডেবিট, ক্রেডিট কার্ড। ইএমভি হচ্ছে ‘ইউরো পে, মাস্টারকার্ড এবং ভিসা’ এর সমপর্যায়ের একটি ছোট মাইক্রোচিপ যা প্রতারণামূলক লেনদেন থেকে ক্রেতাদের রক্ষা করে।
কীভাবে জানব একটি কার্ড ইএমভি সমর্থিত কিনা?
কার্ডটি ইএমভি সমৃদ্ধ কিনা তা সনাক্ত করা সহজ। ইএমভি কার্ডের বাম পাশে সামনের দিকে প্রধানত একটি স্বর্ণালি চিপ যুক্ত থাকে।
চৌম্বকীয় স্ট্রিপ কার্ড কী?
এই ধরনের কার্ডে চৌম্বকীয় উপাদানগুলির ব্যান্ডে ক্ষুদ্র লোহা-ভিত্তিক চৌম্বকীয় কণাগুলির চৌম্বুকত্ব সংশোধন করে তথ্য সংরক্ষণ করতে পারে। চৌম্বকীয় স্ট্রিপ কখনও কখনও সোয়াইপ কার্ড বা ম্যাগট্র্রিপ নামে পরিচিত, একটি চৌম্বকীয় পাঠ্য অগ্রভাগের ঘর্ষণের সাহায্যে এটি পড়া হয় যা এর জালিয়াতিকে আরো ঝুঁকিপূর্ণ করে তোলে।
কীভাবে ইএমভি ম্যাগস্ট্রিপ কার্ড থেকে ভিন্ন?
ইএমভি চিপ এবং পিন (ব্যক্তিগত সনাক্তকরণ নম্বর) কার্ডগুলি জালিয়াতি প্রতিরোধের জন্য ডিজাইন করা হয়েছে এবং এটি ক্লোন করা খুব কঠিন। চিপ এবং পিন কার্ডগুলিতে অত্যাধুনিক এনক্রিপশন রয়েছে যা অননুমোদিত ব্যবহার প্রতিরোধ করে। এটি হারিয়ে যাওয়া এবং চুরি করা কার্ড জালিয়াতি প্রতিহত করে।
আপনার পুরানো ম্যাগস্ট্রিপ কার্ড প্রতিস্থাপন করার দুটি উপায় আছে :
প্রথম, নেট ব্যাংকিং মাধ্যমে
* উদাহরণস্বরূপ, এসবিআই ব্যবহারকারীরা তাদের পোর্টালে তাদের ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে পারেন (ড়হষরহবংনর.পড়স)
* ‘ই-সার্ভিস ট্যাবে ক্লিক করুন।
* ড্রপ ডাউন মেনু থেকে ‘এটিএম কার্ড সার্ভিসেস’ নির্বাচন করুন।
* ‘রিকোয়েস্ট এটিএম/ডেবিট কার্ড’ অপশনটি সিলেক্ট করুন।
* আপনি অপশনটিতে ক্লিক করলে একটি নতুন ওয়েবপেজ প্রদর্শিত হবে
* এখন যে সঞ্চয় অ্যাকাউন্টটির আপনি এটিএম কার্ড প্রতিস্থাপন করতে চান সেটি নির্বাচন করুন।
* ডেবিট কার্ড প্রতিস্থাপনের জন্য আপনার অনুরোধটি পূরণ করতে ‘সাবমিট’ বোতামটিতে ক্লিক করুন এবং নতুন ইএমভি চিপ কার্ড আপনার নিবন্ধিত ঠিকানায় পাঠানো হবে।
এবং দ্বিতীয়, আপনার ব্যাংকের নিজস্ব শাখা পরিদর্শন করে।
যদি আপনার নেট ব্যাংকিং অ্যাক্সেস না থাকে তবে আপনাকে আপনার স্থানীয় ব্যাংকে যেতে হবে। আপনাকে নতুন ইএমভি চিপ-ভিত্তিক কার্ডের জন্য একটি অনুরোধ ফর্ম পূরণ করতে হবে এবং ব্যাংকের শাখায় জমা দিতে হবে। ব্যাংক আপনার নিবন্ধিত ঠিকানায় নতুন ইএমভি চিপ-ভিত্তিক এটিএম কার্ড পাঠাবে।
সাড়ে চার মাসেই এটিএম সংখ্যা কমবে অর্ধেক
এদিকে খরচের বোঝা কমাতে আর মাত্র সাড়ে চার মাসের মধ্যেই এটিএম-এর সংখ্যা অর্ধেক কমিয়ে দেবে ব্যাঙ্কগুলি। গত বুধবার এমনটাই ইঙ্গিত দিয়েছে কনফেডারেশন অফ এটিএম ইন্ডাস্ট্রি (ক্যাটমি)। এটিএম জালিয়াতির ঘটনা ক্রমাগত বৃদ্ধি পাওয়ায় এবং রক্ষীহীন এটিএমে গ্রাহকদের উপর দুষ্কৃতিদের চড়াও হওয়ার ঘটনায় ব্যাঙ্কগুলিকে সব এটিএমেই রক্ষী রাখার এবং উপযুক্ত সুরক্ষা ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। সেই নিয়ম মানতে গিয়ে এটিএম প্রতি ব্যাঙ্কগুলির যে পরিমাণ খরচ হবে সেই বোঝা তারা নিতে নারাজ। আর তার ফলেই অর্ধেকের বেশি এটিএম বন্ধ হয়ে যাবে বলে জানিয়েছে ক্যাটমি। এটিএম বন্ধ হয়ে গেলে হাজার হাজার চাকরি চলে যাওয়ার পাশাপাশি কেন্দ্রের আর্থিক সংহতিকরণ প্রচেষ্টাও মার খাবে বলে জানিয়েছে সংগঠনটি।
ক্যাটমির কথায়, ‘২০১৯ সালের মার্চের মধ্যে গোটা দেশে প্রায় ১.১৩ লাখ এটিএম বন্ধ করে দেবে পরিষেবা সংস্থাগুলি। এর মধ্যে প্রায় এক লাখ ব্যাঙ্ক লাগোয়া নয় এমন এবং ১৫ হাজার হোয়াইট লেবেল এটিএম রয়েছে।’ ব্যাঙ্কিং পরিষেবা সংস্থাগুলি ‘সম্পৃক্ত সীমায়’ পৌঁছে গেছে। মূলত, শহরতলি এবং গ্রামাঞ্চলেই এটিএমগুলি বন্ধ করা হবে বলেও জানিয়েছে ক্যাটমি। এর ফলে একদিকে যেমন আর্থিক সংহতিকরণ প্রক্রিয়া ব্যাহত হওয়ার পাশাপাশি সরকারি ভর্তুকি তোলার জন্য সেই এলাকার ব্যক্তিরা যে এটিএম ব্যবহার করতেন তাও বন্ধ হয়ে যাবে।
রিজার্ভ ব্যাঙ্কের সাম্প্রতিক নির্দেশকে মান্যতা দিতে হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার আপগ্রেড করা, ক্যাশ ম্যানেজমেন্ট এবং এটিএমে ক্যাশ ঢোকানোর জন্য ব্যবহৃত ক্যাসেট বদলানোর প্রক্রিয়ায় ব্যাঙ্কগুলির খরচের পরিমাণ বাড়বে এবং তার ফলস্বরূপ এটিএমগুলি বন্ধ হবে, জানিয়েছে ক্যাটমি। নতুন ক্যাশ লজিস্টিক্স এবং ক্যাসেট বদলানোর প্রক্রিয়ার পিছনেই ব্যাঙ্কগুলির ৩ হাজার কোটি টাকা খরচ হবে বলে অনুমান করা হচ্ছে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ