Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সউদী বাদশাহের ভাষণে নেই খাসোগির উল্লেখ!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০১৮, ৯:২৯ পিএম

সৌদি আরবের সর্বোচ্চ নীতি-নির্ধারণী পরিষদ শুরা কাউন্সিলে ভাষণ দিলেও ঘাতকদের হাতে নিহত সাংবাদিক জামাল খাসোগিকে নিয়ে ভাষণে কোনো মন্তব্য করেননি দেশটির বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল-সৌদ।
২০১৮ সালের ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে প্রবেশের পর যুবরাজ মোহাম্মদ বিন সালমানের পাঠানো ১৫ সদস্যের কিলিং স্কোয়াডের হাতে খুন হন সাংবাদিক জামাল খাসোগি। তাকে হত্যার পর মরদেহ কেটে টুকরো টুকরো করে অ্যাসিডে পোড়ানো হয়েছে বলে দাবি করেছে তুরস্ক।
সাংবাদিক জামাল খাসোগিকে হত্যার অডিও রেকর্ড যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্বের বেশ কয়েকটি দেশের কাছে হস্তান্তর করেছে তুরস্ক। এমনকি খাসোগিকে হত্যার সর্বশেষ প্রমাণ হিসেবে তার মৃতদেহের ছবিও প্রকাশিত হয়েছে। ইরাক এবং মধ্যপ্রাচ্য নিয়ে কাজ করা সাংবাদিক, অ্যাক্টিভিস্ট ও স্বাধীন লেখকদের জন্য উন্মুক্ত প্লাটফর্ম আল সুরার একটি প্রতিবেদনে কিছু ছবি প্রকাশ করে দাবি করা হয়েছে, ছবিগুলো খাসোগির লাশ টুকরো করার সময়কার। তবে এসব ছবির সত্যতা নিশ্চিত হওয়া যায়নি।
সৌদির শুরা কাউন্সিলে সোমবারের দেয়া বাদশাহর ভাষণ রাষ্ট্রীয় টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়। এ সময় ন্যায় বিচারের স্বার্থে দেশটির বিচার বিভাগ ও পাবলিক প্রসিকিউশনের ভূমিকা নিয়ে প্রশংসা করলেও তার মুখে শোনা যায়নি সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ডের কোনো কথা। তবে গত সপ্তাহে সাংবাদিক খাসোগি হত্যাকাণ্ডের সঙ্গে সংশ্লিষ্ট পাঁচ সন্দেহভাজন কর্মকর্তাকে ফাঁসিতে ঝুলানোর ঘোষণা দেন সৌদির পাবলিক প্রসিকিউটর।
বাদশাহ সালমানের বহুল প্রত্যাশিত এই ভাষণে ইয়েমেন যুদ্ধের অবসানে জাতিসংঘের নেয়া পদক্ষেপে তার সমর্থন পুনর্ব্যক্ত করেছেন। একই সঙ্গে তিনি বলেছেন, সৌদি আরবের কাছে অগ্রাধিকারের তালিকায় শীর্ষে আছে ফিলিস্তিন সঙ্কট। তিনি বলেন, সিরিয়ার বাস্তুচ্যুত মানুষের দেশে ফেরা নিশ্চিত করতে দেশটির রাজনৈতিক সমাধানে রিয়াদের সমর্থন রয়েছে। সৌদি বাদশাহর এই ভাষণের পর আরব সেন্টার ফর রিসার্চ অ্যান্ড পলিসি স্টাডিজের পরিচালক মারওয়ান কাবালান বলেন, ভাষণ ছিল অত্যন্ত সংক্ষিপ্ত। সূত্র: আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ