Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দূষণ রুখতে একদিনে ১.৭০ লক্ষ চারাগাছ লাগানোর রেকর্ড নয়ডার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৮, ৯:০০ পিএম

ভারতের রাজধানী অঞ্চলের বায়ু দূষণের মোকাবিলা করতে উত্তরপ্রদেশে শনিবার একদিনে বৃক্ষরোপণের রেকর্ড গড়ল নয়ডা। সন্ধ্যা ৬ টায় বৃক্ষরোপণের চূড়ান্ত সংখ্যা ছিল ১,৭০,১০৪। শনিবার শহরের আবাসিক এলাকায় এবং রাস্তার পাশাপাশি ২৮ টি স্থান জুড়ে এই বৃক্ষরোপণ কর্মসূচী চালানো হয়েছিল।
এই বৃক্ষরোপণের মাধ্যমে শহরটি তাঁর নিজস্ব ভেঙে দিয়েছে। এ বছরের ১৫ আগস্ট একদিনে নয়ডায় ১,০৪,৯১৮ টি গাছ লাগানো হয়েছিল। শনিবারের কর্মসূচীতে জনস্বার্থ কল্যাণ সমিতি (আরডব্লিউএএস), স্কুলের পড়ুয়া, কলেজের পড়ুয়া এবং যুবকসহ সাধারণ জনগণের অংশগ্রহণ ছিল লক্ষণীয়। ট্রেড ইউনিয়ন ও শিল্প প্রতিষ্ঠানের স্থানীয় সংগঠনের অফিসাররাও এতে অংশগ্রহণ করেন, জানিয়েছেন নয়ডা কর্তৃপক্ষের জেনারেল ম্যানেজার রাজীব ত্যাগী।
রাজীব ত্যাগী বলেন, “সাধারণ জনগণের অংশগ্রহণ অনেক জোরদার হয়েছে। অন্যথায় এই বিপুল সংখ্যাতে পৌঁছানো কঠিন হয়ে পড়ত। এই উদ্যোগ আমাদের সচেতনতা এবং পরিবেশগত ক্ষয়ক্ষতি এবং দূষণ মোকাবিলা করার প্রতি আন্তরিক প্রচেষ্টাকেই প্রতিফলিত করে।”
জাম, তেঁতুল, কদম, বেল, নিম, আমলা, অশোক, কাঞ্চন, জাকারান্দা, অশ্বত্থ, পিলখান, মৌলশ্রী, কালেন্ড্রা, তিকোমা, চম্পা, এরিকা পাম এবং লিলির চারাগাছ রোপণ করা হয়েছে। এছাড়াও বিভিন্ন প্রজাতির লতানে গাছও রোপণ করা হয়েছে নলে জানিয়েছেন উদ্যানপালন বিভাগের কর্মকর্তারা। তারা জানিয়েছেন, এ বছরের ১ এপ্রিল থেকে ৩১ অক্টোবর পর্যন্ত কর্তৃপক্ষ ২ লক্ষ চারাগাছ লাগিয়েছে, যার মধ্যে ১৫ আগস্ট ১.০৫ লক্ষ চারাগাছও রয়েছে। সূত্র: এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ