Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সিলেট-১ আসনের স্টিয়ারিং কার হাতে?

ফায়সাল আমীন / মিসবাহ উদ্দীন আহমদ | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৮, ৪:২০ পিএম

দেশের ৩০০টি সংসদীয় আসনের মধ্যে সবচেয়ে মর্যাদাপূর্ণ আসন হচ্ছে সিলেট-১ আসন। স্বাধীনতা পরবর্তী সময় থেকে বিগত সবক’টি সংসদ নির্বাচনে এই আসন থেকে যে দল বা জোটের প্রার্থী বিজয়ী হয়েছেন তারাই সরকার গঠন করেছে। এ কারণে প্রতিটি সংসদ নির্বাচনেই বেড়ে যায় এই আসনের গুরুত্ব। আর প্রতিটি রাজনৈতিক দলই চায় এই আসনে হেভিওয়েট প্রার্থী দিতে। আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও এর ব্যতয় ঘটছে না। ইতোমধ্যে এই আসনে লড়তে বেশ কয়েকজন ভিআইপি প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এখন দেখার বিষয় আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট ও বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট থেকে কার হাতে ওঠে সিলেট-১ আসনের ‘স্টিয়ারিং’।

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে সারাদেশে রাজনৈতিক দলগুলোর মধ্যে তোড়জোড় শুরু হয়েছে। প্রতিটি রাজনৈতিক দল ও জোট নিজেদের প্রার্থী নির্ধারণের কাজ প্রায় শেষ করে এনেছে। আসন্ন নির্বাচনকে সামনে রেখে দেশের ৩০০টি সংসদীয় আসনে প্রার্থীদের তালিকা তৈরি করছে বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্ট। নির্ধারিত তফসিল অনুযায়ী ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ৩০ ডিসেম্বর। আর মনোনয়ন জমা দেওয়ার শেষদিন ২৮ নভেম্বর। নির্বাচন কমিশনের কাছে তারা নির্বাচন পেছানোর দাবী জানালেও এই দিনকে লক্ষ্য রেখেই পুরোদমে নির্বাচনী কাজ চালিয়ে যাচ্ছে তারা।

নির্বাচনের মাত্র কয়েক মাস আগে গঠন হওয়া জাতীয় ঐক্যফ্রন্ট থেকে কারা প্রার্থী হচ্ছেন এ বিষয়টি এখন দেশজুড়েই আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। তবে দেশের সবকটি আসনে না পারলেও ইতোমধ্যে প্রায় দুই শতাধিক আসনে কারা প্রার্থী হচ্ছেন সেটি চূড়ান্ত করেছে জাতীয় ঐক্যফ্রন্ট।

ঘনিয়ে আসছে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। নির্ধারিত তফসিল অনুযায়ী ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ৩০ ডিসেম্বর। আর মনোনয়ন জমা দেওয়ার শেষদিন ২৮ নভেম্বর। সরকারী ছুটির দিন বাদ দিলে আর মাত্র কয়েকটি কার্যদিবসের মধ্যেই নির্বাচন কমিশনে মনোনয়ন জমা দিতে হবে প্রার্থীদের।

শেষমুহুর্তে এখন আলোচনায় কোন আসনে কে হচ্ছেন প্রার্থী। এক্ষেত্রে মানুষের সবচেয়ে বেশী আগ্রহ টানা দুই মেয়াদে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ থেকে কারা পাচ্ছেন দলীয় মনোনয়ন। ইতোমধ্যে শেষ হয়েছে আওয়ামী লীগের মনোনয়ন চাওয়ার সময়। সারাদেশে দলটির মনোনয়ন চেয়েছন ৪ হাজার ২৩ জন। গতকাল বুধবার এসব মনোনয়ন প্রত্যাশীদের সাথে সাক্ষাৎ করেছেন দলীয় প্রধান শেখ হাসিনা

সিলেটের ৬টি আসন থেকে এবার আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছেন প্রায় অর্ধশত নেতা। বুধবার সকলকেই গণভবনে ডাকা হলেও ইতোমধ্যে ৬টি আসনে প্রার্থী চূড়ান্ত করে ফেলেছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট। আওয়ামী লীগের কেন্দ্রীয় সূত্রে জানা গেছে, সিলেট-১ আসন থেকে মহাজোটের প্রার্থী হচ্ছেন সাবেক রাষ্ট্রদূত ড. এ কে আব্দুল মোমেন। তবে এ আসনে আওয়ামী লীগের হাইকমান্ড বর্তমান সংসদ সদস্য অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতকে চাইলেও তিনি নির্বাচন করতে রাজি নন। মুহিতের ইচ্ছায়ই তাঁর ভাই ড. মোমনকে মনোনয়ন দিচ্ছে আওয়ামী লীগ।

এদিকে দীর্ঘদিন ধরে ক্ষমতা থেকে দূরে থাকা বিএনপি এবার জাতীয় ঐক্যফ্রন্টের যুক্ত হয়ে নির্বাচনে অংশ নিচ্ছে।
বিএনপি থেকে পাওয়া তথ্যমতে মর্যাদাপূর্ণ সিলেট-১ আসন থেকে এবার জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী হচ্ছেন প্রাইভেটাইজেশন কমিশনের প্রাক্তন চেয়ারম্যান ও বিএনপির ভাইস চেয়ারম্যান ইনাম আহমদ চৌধুরী। তবে এ আসনে বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা খন্দকার আব্দুল মুক্তাদিরের নামও আলোচনায় রেখেছে ঐক্যফ্রন্টের হাইকমান্ড।

 

 

 



 

Show all comments
  • Ophelia ২০ নভেম্বর, ২০১৮, ৩:৪৪ এএম says : 0
    Way cool! Some extremely valid points!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ