Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৭৫ টাকা মূল্যমাণের কয়েন আনছে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৮, ৪:০৯ পিএম

নেতাজি সুভাষচন্দ্র বসুর তেরঙা পতাকা (ভারতের প্রথম তিন রঙের পতাকা) তোলার ৭৫তম বর্ষপূর্তিকে স্মরণীয় করে রাখার জন্য ৭৫ টাকার বিশেষ কয়েন আনছে দেশটির সরকার। ভারতবর্ষের স্বাধীনতার আগেই ১৯৪৩ সালের ৩০ ডিসেম্বর আন্দামান নিকোবরের রাজধানী পোর্ট ব্লেয়ারের সেলুলার জেলে এই তেরঙা উত্তোলন করেন তিনি। দিনটিকে স্মরণীয করে রাখতেই বিশেষ এই কয়েন আনছে দেশটির সরকার। খবর টিওআই।
ভারতের কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পোর্ট ব্লেয়ারে নেতাজি সুভাষচন্দ্র বসুর তেরঙা পতাকা তোলার ৭৫তম বর্ষপূর্তিকে স্মরণীয় করে রাখার জন্য কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত নিয়েছে ওই দিনই ৭৫ টাকার কয়েন প্রকাশ করা হবে। এক একটি কয়েনের ওজন হবে ৩৫ গ্রাম। ৫০ শতাংশ রূপা, ৪০ শতাংশ তামা, ৫ শতাংশ নিকেল ও ৫ শতাংশ দস্তা দিয়ে তৈরি করা হবে এই কয়েন।
এই বিশেষ দিনকে স্মরণীয় করে রাখার জন্য কয়েনের একদিকে নেতাজি সুভাষচন্দ্র বসুর ছবি থাকবে। ছবিতে সেলুলার জেলের সামনে দাঁড়িয়ে নেতাজি পতাকা উত্তোলন করছেন, সেটাই দেখানো থাকবে। এ ছাড়া এই ছবির তলায় ৭৫তম বর্ষপূর্তির কথাও লেখা থাকবে। এই লেখা ছাড়াও দেবনাগরী ও ইংরেজিতে লেখা থাকবে ‘প্রথম পতাকা উত্তোলন দিবস’।
এ ছাড়া ভরতের প্রথম পতাকা উত্তোলনের ৭৫ বছর পূর্তি উপলক্ষে আগামী ৩০ ডিসেম্বর পোর্ট ব্লেয়ারে পতাকা উত্তোলন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ