Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৪০ ভাগ বেশি দামে রাফাল বিমান কিনেছে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৮, ৬:৪৪ পিএম

রাফাল বিমান ক্রয় চুক্তি নিয়ে গত কয়েক মাস ধরে ভারতের রাজনীতিতে তুমুল উত্তেজনা চলছে। তার মধ্যে এবার নতুন তথ্য জানা গেল। ভারতের এনডিএ সরকার রাফায়েল জঙ্গি বিমান নিয়ে যে চুক্তি করেছে, তাতে প্রতিটি বিমান কিনতে সরকারকে ২১৭ মিলিয়ন ডলার দিতে হবে। ওই একই বিমান কিনতে আগের চুক্তি অনুযায়ী দিতে হতো ১৫৫ মিলিয়ন ইউরো। অর্থাৎ প্রতিটি বিমানের জন্য অতিরিক্ত ৪০ ভাগ অর্থ বেশি দিতে হচ্ছে। সর্বশেষ এই তথ্য প্রকাশ করেছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞ অজয় শুক্লা।
অজয় শুক্লা বলেছেন, মোদি সরকার ২০১৬ সালে ৩৬টি রাফায়েল কেনার জন্য ফ্রান্সের সাথে চুক্তি করে। তবে এতে ২০১২ সালে ১২৬টি একই বিমান কেনার জন্য ড্যাসাল্টের সাথে যে চুক্তি করা হয়েছিল, তা থেকে দাম বেশি পড়েছে ৪০ ভাগ। আগের চুক্তি অনুযায়ী, ২০১২ সালের ১২৬টি বিমান কেনার জন্য ব্যয় পড়ার কথা ১.১৭ বিলিয়ন পাউন্ড। আর মোদি সরকার ২০১৬ সালে যে চুক্তি করেছে, সে অনুযায়ী ৩৬টি বিমান কেনার জন্য ব্যয় হবে ৭.৮ বিলিয়ন ইউরো। বর্তমান হিসেবে প্রতিটি বিমানের জন্য ব্যয় হবে ২১৭ মিলিয়ন ইউরো।
শুক্লা তথ্য দিয়ে প্রমাণ করেছেন, আগের চুক্তিতে যে ধরনের বিমান সরবরাহ করার কথা ছিল, নতুন চুক্তিতে একই ধরনের বিমান সরবরাহ করার কথা রয়েছে। কেবল দামই বেড়েছে, অন্য কিছু পরিবর্তন হয়নি। তিনি প্রশ্ন করেছেন, কেন ৪০ ভাগ বেশি দামে একই বিমান কেনা হচ্ছে? কার স্বার্থে? আর কেন সরকার এই বিমান নিয়ে ভুল তথ্য দিচ্ছে? সরকার কী গোপন করার চেষ্টা করছে?
বিরোধী কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী একে মোদি সরকারের বৃহত্তম কেলেঙ্কারি হিসেবে অভিহিত করেছে। সূত্র: ন্যাশনাল হেরাল্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ