Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

পাবনার ঈশ্বরদী-আটঘরিয়া আসন-৪ এর নির্বাচনী হালচাল

পাবনা থেকে মুরশাদ সুবহানী ও এস.এম রাজা | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৮, ৫:৫৭ পিএম

তফসিল ঘোষণা হওয়ার পর ক্ষমতাসীন দলের নেতা-কর্মীরা মাঠে নির্বাচনী আবহ জোরে সোরে শুরু করেছেন। আজ (রবিবার) ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্য ফ্রন্ট একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়া ঘোষণা দিয়েছেন। বিএনপি কার্যত: মাঠে প্রকাশ্যে নির্বাচনী প্রচারণায় বহুদিন ছিল না। বহু সংখ্যক নেতা-কর্মীর বিরুদ্ধে আগে থেকেই নানা মামলা হওয়ায় এবং নতুন করে মামলার ভয়ে তারা কার্যত: ভোটারদের দ্বারে যেতে পারেননি। আশা করছেন সবাই একটি গ্রহণযোগ্য নির্বাচন হবে এবং জাতীয় ঐক্য ফ্রন্টের নেতৃত্বাধীন বিএনপিসহ অন্যান্য দলের প্রার্থীরা নির্বাচনী প্রচার- প্রচারণায় মাঠে নামতে পারবেন। পাবনার সংবেদনশীল আসনের মধ্যে পাবনা-৪ (ঈশ্বরদী ও আটঘরিয়া) একটি। সংসদীয় এলাকা-৭১। মোট ভোটার ৩ লাখ ৬১ হাজার ২৬১ । এর মধ্যে ঈশ্বরদী এলাকায় ভোটার সংখ্যা অপেক্ষাকৃত বেশী। এই আসনে আওয়ামীলীগের প্রার্থী হতে আগ্রহী অনেকেই । বর্তমানে এই আসনের ৪ বার নির্বাচিত এম.পি, প্রবীণ রাজনীতিক , বর্তমান আ’লীগের ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলু। এই আসনে এ পর্যন্ত ৬ জন আ’লীগের মনোনয়ন সংগ্রহ করেছেন। তাঁরা হলেন, ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ, ডিজিএফআইয়ের সাবেক মহাপরিচালক মেজর জেনারেল (অব:) নজরুল ইসলাম রবি, এ্যাডভোকেট রবিউল আলম বুদু, ঈশ্বরদী স্বেচ্ছাসেবক লীগ নেতা রফিকুল ইসলাম লিটন, ঈম্বরদীর সাবেক এম.পি পাঞ্জাব আলী বিশ্বাস এবং ঈশ্বরদীর সাবেক উপজেলা চেয়ারম্যান নুরুজ্জামান বিশ্বাস। ১৯৯১ সালে এই আসনে বিএনপি’র এম,পি ছিলেন , সিরাজুল ইসলাম সিরাজ সরদার। পাঞ্জাব বিশ্বাস জাতীয় পার্টির সময় এই আসনের এম.পি ছিলেন। ১৯৯৬ সালে এই আসনটি আওয়ামীলীগের হাতে চলে আসে। এম.পি নির্বাচিত হন ভাষা সৈনিক ,মুক্তিযোদ্ধা শামসুর রহমান শরীফ ডিলু । এরপর তিনি ২০০১, ২০০৮ ও ২০১৪ সালে তিনি এম.পি নির্বাচিত হন এবং এই আসলে ভূমিমন্ত্রী’র দায়িত্ব পান। ডিজিএফআইয়ের সাবেক মহা পরিচালক মেজর জেনারেল (অব:) নজরুল ইসলাম রবি একজন তরিকাপহ্ণি ব্যক্তি । অবসরের পর তিনি আটঘরিয়া বেরুয়ানে (তাঁর পৈতৃক নিবাসে) টাঙ্গইলের পীর ইমামে সানির তরিকাপহ্ণি হিসেবে জিকির-আজগরে ন্যস্ত ছিলেন। আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশা করে তিনি ইতোপূর্বে সংবাদ সম্মেলন করেন। তখনই জানা যায় তিনি রাজনীতির মাঠে নামছেন।
এই আসনে বিএনপি সময় এম.পি ছিলেন সিরাজ সরদার। তিনি এবারও জাতীয় ঐক্য ফ্রন্টের প্রার্থী হতে পারেন বলে ধারণা করা হচ্ছে। তাঁকে মনোনয়ন দেওয়া হলে অথবা কেন্দ্রীয় নেতা হাবিবুর রহমান হাবিবকে মনোনয়ন দেওয়া হলে এই দ্ইুজনের মধ্যে ঐক্য করে এবং ঈশ্বরদী পৌরসভার সাবেক মেয়র মোখলেছুর রহমান বাবলুর আর্শীবাদ নিয়ে মাঠে নামতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ