Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইনজীবী ছাড়াই ভারতের ভিজিল্যান্স কমিশনে অলোক বর্মা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৮, ৯:১৮ পিএম

সেন্ট্রাল ভিজিল্যান্স কমিশনার কে ভি চৌধুরী নেতৃত্বাধীন তদন্ত কমিটির মুখোমুখি হলেন ‘নির্বাসিত’ সিবিআই প্রধান অলোক বর্মা। সংবাদ মাধ্যম সূত্রে জানা গিয়েছে, কোনও আইনজীবী ছাড়াই তিনি একাকী তদন্ত কমিটির মুখোমুখি হয়েছেন। তার ডেপুটি রাকেশ আস্থানার তোলা সব ক’টি অভিযোগ তিনি পয়েন্ট ধরে ধরে খণ্ডন করেছেন।
যে প্যানেলের মুখোমুখি তিনি হয়েছিলেন, সেখানে সেন্ট্রাল ভিজিল্যান্স কমিশনার কে ভি চৌধুরী ছাড়াও ছিলেন অন্য দুই ভিজিল্যান্স কমিশনার টি এম ভাসিন এবং শরদ কুমারও। হাজির ছিলেন তদন্ত তদারকির দায়িত্বে থাকা সুপ্রিম কোর্ট নিযুক্ত অবসরপ্রাপ্ত বিচারপতি এ কে পট্টনায়কও। প্রায় এক ঘন্টারও বেশি সময় তিনি ভিজিল্যান্স কমিশনের অফিসে ছিলেন বলে জানা গিয়েছে।
বৃহস্পতিবার দুই কমিশনার কে ভি চৌধুরী এবং শরদ কুমারের সঙ্গে দেখা করেছিলেন অলোক বর্মা। কিন্তু তদন্ত কমিটির সঙ্গে সেই বৈঠক পিছিয়ে শুক্রবার করে দেওয়া হয়, কারণ হাজির ছিলেন না আরেক ভিজিল্যান্স কমিশনার। বৃহস্পতিবার তদন্তকারী প্যানেলের হাজির হয়েছিলেন রাকেশ আস্থানাও। সংবাদ মাধ্যম সূত্রের খবর, অলোক বর্মার বিরুদ্ধে তিনি বেশ কিছু কাগজপত্রও জমা দিয়েছেন।
২৬ অক্টোবর সুপ্রিম কোর্ট দু’সপ্তাহের মধ্যে এই তদন্তের কাজ শেষ করতে সেন্ট্রাল ভিজিল্যান্স কমিশনকে নির্দেশ দিয়েছিল। সিবিআইয়ের উপ-প্রধান রাকেশ আস্থানা, সিবিআই অধিকর্তা অলোক বর্মার বিরুদ্ধে যে অভিযোগ এনেছিলেন, তার ভিত্তিতেই তদন্ত করার নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট।
এই অভিযোগ আর পাল্টা অভিযোগের মধ্যেই ২৪ অক্টোবর তাদেরকে ছুটিতে পাঠিয়ে দেয় কেন্দ্র। এই নির্দেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গিয়েছিলেন অলোক বর্মা।
বিষয়টি নিয়ে জড়িয়ে গিয়েছে রাজনীতিও। কংগ্রেসের অভিযোগ, রাফাল যুদ্ধবিমান কেনা নিয়ে আর্থিক তছরুপের বিষয়টি ধামাচাপা দিতেই সরানো হয়েছে অলোক বর্মাকে। বিজেপি ঘনিষ্ঠতার অভিযোগও আনা হয়েছিল বিশেষ অধিকর্তা রাকেশ আস্থানার বিরুদ্ধে। পাশাপাশি, তাদেরও দাবি, সাংবিধানিক রীতিনীতির তোয়াক্কা না করেই সরানো হয়েছে অলোক বর্মাকে। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ