Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

তিন হাজার কোটির ‘শত্রুর সম্পত্তি’ বিক্রি করবে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৮, ৯:১৩ পিএম

রাজস্বের ঘাটতি মেটাতে এ বার ‘শত্রুর সম্পত্তি’ বাজেয়াপ্ত করে বিক্রির সিদ্ধান্ত নিল মোদী সরকার। সরকারি হিসেবে জমি, বাড়ি এবং শেয়ার-সহ সেই সম্পত্তির পরিমাণ প্রায় ৩ হাজার কোটি টাকা।
এক সময় ভারতীয় ছিলেন।১৯৪৭-এ দেশ ভাগের পর সে রকম অনেক মানুষই পাকিস্তান ও চিনে চলে গিয়েছিলেন। কিন্তু তাঁদের জমি, বাড়ি এবং শেয়ারের মতো সম্পত্তি এখনও এ দেশে রয়ে গিয়েছে। সেই সম্পত্তিগুলোকেই ‘শত্রুর সম্পত্তি’ হিসেবে চিহ্নিত করা হয়েছে। সেগুলোই বাছাই করে এ বার বিক্রির বন্দোবস্ত করল ভারত সরকার।
গত বৃহস্পতিবারই কেন্দ্রীয় মন্ত্রিসভা এই সম্পত্তি বিক্রির অনুমোদন দেয়। বর্তমানে চিন ও পাকিস্তানে বসবাসকারী এমন ২০,২২৩ জন শোয়ারহোল্ডারদের শেয়ার বিক্রিরও সিদ্ধান্ত নিয়েছে সরকার।আর এ সবই করা হচ্ছে ১৯৬৮ সালের এনিমি প্রপার্টি অ্যাক্ট-এর অধীনে।
যুগের পর যুগ ধরে এই ধরনের সম্পত্তিগুলো পড়েছিল। এনিমি প্রপার্টি অ্যাক্ট-এর মাধ্যমে সেগুলোকে কাজে লাগানোর চেষ্টা করে সরকার। সামনেই লোকসভা নির্বাচন। সরকারের এক সূত্র বলছে, জনকল্যাণ প্রকল্পের জন্য তহবিলের দরকার। এই সম্পত্তি বিক্রি করে সেই ঘাটতি মেটানো সম্ভব হবে। এই বিষয়ে আইনমন্ত্রী রবিশঙ্করও প্রসাদ বলেন, “এ ধরনের সম্পত্তি বিক্রি করে দেশবাসীর উন্নয়ন ও সমাজকল্যাণের কাজে লাগানো হবে।” সূত্র: জিও নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ