Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

এই প্রথম তালিবানের সাথে শান্তি আলোচনায় ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৮, ৭:৪২ পিএম

তালিবানদের সঙ্গে এই প্রথম বৈঠকে বসতে চলেছে ভারত। শুক্রবার মস্কোর এই বৈঠককে অবশ্য ভারত সরকার ‘অনানুষ্ঠানিক পর্যায়ে’ রাখার কথা বলেছে। আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে আমেরিকা, পাকিস্তান, চিন ও ভারত-সহ বিভিন্ন দেশের প্রতিনিধিদের সঙ্গে তালিবান গোষ্ঠীর আলোচনাসভার উদ্যোগ নিয়েছে রাশিয়া।
জানা গিয়েছে, বৈঠকে দেশের প্রতিনিধিত্ব করবেন আফগানিস্তানে ভারতের প্রাক্তন রাষ্ট্রদূত অমর সিনহা এবং পাকিস্তানে দেশের পূর্বতন হাই কমিশনার টি সি এ রাঘবন। এই প্রথম দিল্লি তালিবানদের মুখোমুখি হওয়ায় ভারতে যাতে বিতর্ক সৃষ্টি না হয় সে জন্য তারা তাদের উপস্থিতিকে সরকারী ও আনুষ্ঠানিক নয়
বলে নিরাপদ অবস্থানে থাকতে চাইছে। গত অক্টোবর মাসে ভারত সফরে এসে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাক্ষাতের পরেই বৈঠকে যোগ দেওয়ার সিদ্ধান্ত নেয় দিল্লি।
প্রসঙ্গত, গত সেপ্টেম্বর মাসে আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরফ ঘানি ভারত সফরে এলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছিলেন, শান্তি ও সমন্বয়ের প্রচেষ্টা শুধুমাত্র আফগান নেতৃত্বে, আফগান মালিকানায় এবং আফগান নিয়ন্ত্রিত হলে সমর্থন জানাতে প্রতিশ্রুতিবদ্ধ ভারত।
বৃহস্পতিবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার জানিয়েছেন, ‘আমরা জানি, ৯ নভেম্বর মস্কোতে বৈঠকের আয়োজন করেছে রাশিয়ান ফেডারেশন।’ তিনি বলেন, ‘আফগানিস্তানে যে কোনও রকম শান্তি প্রতিষ্ঠা ও সমন্বয় সাধনের উদ্যোগকে সমর্থন জানায় ভারত। সে দেশে ঐক্য ও সংহতি ফিরিয়ে আনতে এবং নিরাপত্তা, স্থায়িত্ব ও প্রাচুর্য পুনঃপ্রতিষ্ঠা করতে আমরা সচেষ্ট।’
রাশিয়ার স্পুটনিক সংবাদ সংস্থা জানিয়েছে, এই বৈঠককে ‘মস্কো ফরম্যাট’ নাম দিয়ে এতে যোগ দেওয়ার আমন্ত্রণ পাঠানো হয়েছে পাকিস্তান, চীন, ইরান, কাজাখস্তান, কিরঘিজস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান ও উজবেকিস্তানেও।
প্রথম মস্কো ফরম্যাট বৈঠকে ভারতের যুগ্ম-সচিব পর্যায়ের প্রতিনিধি গেলেও সেখানে কোন তালিবান প্রতিনিধি ছিলো না। মস্কোর দেয়া প্রেস রিলিজে বলা হয়েছে, ‘কাতারের রাজধানী দোহায় অবস্থিত তালিবান আন্দোলনের রাজনৈতিক কার্যালয় থেকে প্রতিনিধিদল এই প্রথম এই পর্যায়ের আর্ন্তজাতিক বৈঠকে যোগ দিয়েছেন।’ আফগান সরকারও সেখানে সরাসরি যোগ না দিয়ে তাদের উচ্চ পর্যায়ের শান্তি কাউন্সিলের প্রতিনিধি পাঠিয়েছেন। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ