Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আজ আবার প্রধানমন্ত্রীর সাথে জাতীয় ঐক্যফ্রন্টের সংলাপ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে আজ আবারও সংলাপে বসছেন ড.কামাল হোসেন নেতৃত্বে জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা। প্রধানমন্ত্রীর বাসভবন গণভবনে সকাল ১১টায় এ সংলাপ অনুষ্ঠিত হবে। ছোট পরিসরের এ সংলাপে ড. কামাল হোসেনের নেতৃত্বে ১১ সদস্যের প্রতিনিধি দল অংশ নেবে। প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন, জাতীয় ঐক্যফ্রন্টের মুখপাত্র বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, জেএসডির সভাপতি আ স ম আবদুর রব, সাধারণ সম্পাদক আব্দুল মালেক রতন, গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু, কার্যনির্বাহী সভাপতি এডভোকেট সুব্রত চৌধুরী, নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না, প্রেসিডিয়াম সদস্য এস এস আকরাম ও ডাকসুর সাবেক ভিপি সুলতান মোহাম্মদ মনসুর আহমদ।
প্রথম সংলাপের অসম্পূর্ণ আলোচনা সম্পূর্ণ করতে আবার আলোচনায় বসার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে রবিবারই চিঠি দিয়েছিলেন জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম প্রধান নেতা ড.কামাল হোসেন। গত ১ নভেম্বর গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে বহুল আলোচিত সংলাপে বসে জাতীয় ঐক্যফ্রন্ট। ওই সংলাপে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর খালেদা জিয়ার মুক্তি, সংসদ ভেঙে দিয়ে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন, নির্বাচন কমিশন পুনর্গঠনসহ ঐক্যফ্রন্টের সাত দফা দাবি তুলে ধরেন। তবে প্রধানমন্ত্রী সংবিধানের বাইরে গিয়ে কোনও দাবি মানার সুযোগ নেই বলে তাদের জানান। ১ নভেম্বর সংলাপ শেষে সংবাদ সম্মেলনে কামাল হোসেন বলেন, এ আলোচনায় বিশেষ কোন সমাধান তারা পাননি। আর মির্জা ফখরুল বলেন, আলোচনায় তারা সন্তুষ্ট নন।
আবার সংলাপ চেয়ে গত ৪ নভেম্বর ড. কামাল হোসেনের পাঠানো চিঠিতে বলা হয়, দীর্ঘ সময় পর্যন্ত আলোচনার পরও আমাদের আলোচনাটি অসম্পূর্ণ থেকে যায়। সেদিন আপনি বলেছিলেন, আমাদের আলোচনা অব্যাহত থাকবে। তারই পরিপ্রেক্ষিতে অসম্পূর্ণ আলোচনা সম্পূর্ণ করার লক্ষ্যে অতি জরুরি ভিত্তিতে আমরা জাতীয় ঐক্যফ্রন্টের পক্ষে আবারও সংলাপে বসতে আগ্রহী। চিঠিতে আরও বলা হয়, এই ক্ষেত্রে দফাগুলোর সাংবিধানিক এবং আইনগত দিক বিশ্লেষণের জন্য উভয় পক্ষের বিশেষজ্ঞসহ সীমিত পরিসরে আলোচনা আবশ্যক।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিতীয় দফা সংলাপে যাওয়ার আগে গত রবিবার রাতে সংসদ ভেঙে দেওয়া, নির্বাচনকালীন সরকার গঠন নিয়ে বিশেষজ্ঞ আইনজীবীদের মতামত নিয়েছেন জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা। ##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংলাপ

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১০ জুন, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ