Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রত্যাশা অনুযায়ী বাস্তবায়ন করতে পারেননি দুই মেয়র

নগর সংলাপে আইপিডি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ মে, ২০২২, ১২:০৩ এএম

ঢাকা সিটি করপোরেশন নির্বাচনের আগে নগরের ফুটপাথ দখলমুক্ত, পানিবদ্ধতা নিরসন, বর্ষা মৌসুমে রাস্তা খোঁড়াখুঁড়ি বন্ধ, যানজট নিরসনসহ নানান প্রতিশ্রুতি দিয়েছিলেন ঢাকার দুই মেয়র। কিন্তু গত দুই বছরে প্রত্যাশা অনুযায়ী তার কিছুই বাস্তবায়ন করতে পারেননি তারা। উল্টো নগরে ক্রমান্বয়ে সমস্যা বাড়ছে। এর সবচেয়ে বড় কারণ সেবা সংস্থাগুলোর মধ্যে সমন্বয়হীনতা। এসব বিষয়ে দুই মেয়রকে গুরুত্ব দিতে হবে।
গতকাল সোমবার অনলাইনে প্ল্যাটফর্ম জুমে এক সংলাপে এ কথা বলেন বক্তারা। ‘ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের দুই বছর: নাগরিকদের প্রাপ্তি ও প্রত্যাশা’ শীর্ষক এ নগর সংলাপের আয়োজন করে ইনস্টিটিউট ফর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট (আইপিডি)। সংলাপে আইপিডির নির্বাহী পরিচালক ও নগর পরিকল্পনাবিদ আদিল মুহাম্মদ খান বলেন, ঢাকা শহরে মানসম্মত কোনো গণপরিবহন নেই। অথচ নগরায়নের শুরুতে এ বিষয়ে সরকারকে গুরুত্ব দেয়ার প্রয়োজন ছিল। তিনি বলেন, সড়কে খোঁড়াখুঁড়ির জন্য সিটি করপোরেশনের একটা নির্দিষ্ট নীতিমালা রয়েছে। জনভোগান্তি কমাতে এ নীতিমালা মানতে হবে। সেবা সংস্থাগুলোর মধ্যে সমন্বয় বাড়াতে হবে। এ ছাড়া এ ব্যাপারে ওয়ার্ড কাউন্সিলরদের তাৎপর্যপূর্ণ ভূমিকা নেয়ার প্রয়োজন রয়েছে।
বক্তারা বলেন, নগরে যানজট নিরসনে বাস রুট রেশনালাইজেশন কমিটি গঠন করেছিল সরকার। কিন্তু এ কমিটির কাজের গতি খুবই কম। নগরের ফুটপাথও দখলমুক্ত হয়নি। শুধু খাল উদ্ধারে ডিএনসিসি ও ডিএসসিসি কিছুটা সফল হয়েছে। কিন্তু এখনো অনেক খাল সরকারের বিভিন্ন সংস্থা দখল করে রেখেছে। এ ছাড়া বর্ষা মৌসুমে সড়ক খোঁড়াখুঁড়ির জন্য নাগরিকদের ভোগান্তি পোহাতে হচ্ছে। এর প্রধান কারণ সেবা সংস্থাগুলোর সমন্বয়হীনতা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নগর সংলাপে আইপিডি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ