Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশ-ভারত ৩য় কনস্যুলার সংলাপ অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০২২, ৭:১৫ পিএম

বাংলাদেশ ও ভারতের মধ্যে ৩য় কনস্যুলার বৈঠক অনুষ্ঠিত হয়েছে। আজ সোমবার (২৫ জুলাই) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে সংলাপ অনুষ্ঠিত হয়। বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্বে দেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস এবং ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (কনস্যুলার, পাসপোর্ট ও ভিসা এবং প্রবাসী ভারতীয় বিষয়ক) ড. আউসফ সাঈদ।

বৈঠকের সময় দ্বিপক্ষীয় কনস্যুলার ইস্যুগুলোর পুরো বিষয়টি গভীরভাবে আলোচনা করা হয়। এজেন্ডার মধ্যে একে অপরের নাগরিকদের তাৎক্ষণিকভাবে প্রত্যাবাসন, বিশেষত পাচার হওয়া মহিলা ও শিশুদের, বহির্গমন অনুমতিপত্রের সহজতর সুবিধা এবং কনস্যুলার অ্যাক্সেস ত্বরান্বিত করা অন্তর্ভুক্ত। বাংলাদেশ ভিসা ব্যবস্থায় নমনীয়তার উপর জোর দিয়েছে এবং ভারত কর্তৃক প্রয়োগকৃত ওভারস্টে ফাইন স্ট্রাকচারের পার্থক্য সমাধানের জন্য ভারতকে জানিয়েছে।
এছাড়াও ভারতের পক্ষ থেকে ভারতের বিভিন্ন হাসপাতালে চিকিৎসার জন্য আসা বাংলাদেশি রোগীদের নিবন্ধকরণের প্রয়োজনীয়তা সহজ করার জন্যও অনুরোধ করা হয়েছে। বাংলাদেশি নাগরিকদের জন্য সমস্ত বন্দর দিয়ে ভ্রমণ বিধিনিষেধকে স্বাচ্ছন্দ করার অনুরোধও বাংলাদেশ পক্ষ থেকে পুনর্বার করা হয়েছে। উভয় পক্ষ কনস্যুলার অ্যাক্সেস, দণ্ডিত ব্যক্তিদের স্থানান্তর এবং ভিসা সম্পর্কিত ইস্যু প্রক্রিয়া ত্বরান্বিত করতে সম্মত হয়েছে। উভয় পক্ষ গ্রেফতার এবং আটকের বিষয়ে রিয়েল টাইম তথ্য সরবরাহকারীকে তাদের পূর্বের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে।
উভয় পক্ষই একমত হয়েছে এ বৈঠক জনগণকেন্দ্রিক দৃষ্টিভঙ্গিকে আরও জোরদার করার জন্য একটি গুরুত্বপূর্ণ ব্যবস্থা, যা দুই বন্ধুত্বপূর্ণ দেশের মধ্যকার দুর্দান্ত সম্পর্কের মূল বিষয়। বৈঠকটি সৌহার্দ্যপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়েছে এবং ভারতের প্রতিনিধি দলের নেতা পারস্পরিক সুবিধাজনক তারিখে বাংলাদেশ পক্ষকে কনস্যুলার সংলাপের পরবর্তী দফায় ভারতের নয়াদিল্লিতে আমন্ত্রণ জানান।
উল্লেখ্য, বাংলাদেশ ও ভারতের মধ্যে প্রথম কনস্যুলার সংলাপ ১৯ নভেম্বর ২০১৭ তারিখে ঢাকায় অনুষ্ঠিত হয় এবং বাংলাদেশ ও ভারতের মধ্যে দ্বিতীয় কনস্যুলার সংলাপ ২৮ জানুয়ারী ২০২১ তারিখে নয়াদিল্লিতে অনুষ্ঠিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ