Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিশু অধিকার সপ্তাহে বগুড়ায় পুলিশ সুপারের সাথে মুখোমুখি সংলাপে শিশুরা

বগুড়া ব্যুরো | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২২, ৫:১১ পিএম

"গড়বে শিশু সোনার দেশ, ছড়িয়ে দিয়ে আলোর রেশ” স্লোগানে বিশ্ব শিশু অধিকার সপ্তাহ ২০২২ উপলক্ষে বগুড়ায় ন্যাশনাল চিলড্রেনস্ টাস্ক ফোর্স (এনসিটিএফ) এর আয়োজনে আমরা শিশুরা কেমন আছি; করোনাকালীন সময়ে শিশু অধিকার পরিস্থিতি, শিক্ষা এবং বাল্যবিবাহ শীর্ষক বড়দের সাথে শিশুদের মুখোমুখি সংলাপ অনুষ্ঠিত হয়েছে।
ইয়েস বাংলাদেশের সহযোগিতায় বুধবার সকালে জেলা পুলিশ সুপার কার্যালয়ের সভাকক্ষে ব্যতিক্রমী এই আয়োজন অনুষ্ঠিত হয় যেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী বিপিএম। এছাড়াও এই সংলাপে বগুড়ার সকল শিশুর প্রতিনিধি হিসেবে এনসিটিএফ এর ২০ জন শিশু নেতৃবৃন্দ প্রতিনিধিত্ব করে।
এনসিটিএফ বগুড়ার সভাপতি জুবাইর আহমাদ এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আফিয়া ইবনাত নকশীর পরিচালনায় সংলাপে শিশুরা তাদের বক্তব্যে করোনাকালীন গত ২০২০ সালের জুলাই মাস থেকে ২০২১ সালের জুন মাস পর্যন্ত বগুড়াসহ সারাদেশে শিশু অধিকার লঙ্ঘনের চিত্র তুলে ধরে। শিশু নেতৃবৃন্দরা বলেন, এনসিটিএফ এর শিশু গবেষক এবং মিডিয়া মনিটরিং ভলান্টিয়ারদের দেওয়া তথ্যমতে উক্ত সময়ে সারাদেশে সর্বমোট ৫৪৮ জন শিশু নানারকম নির্যাতনের শিকার হয়েছে যার মাঝে শিশু ধর্ষণ, হত্যা, যৌন নির্যাতন, অপহরণ, রাজনৈতিক সহিংসতায় নির্যাতনের শিকার, পিতা-মাতার দ্বারা হত্যাসহ নানারকম নির্যাতনের ঘটনা দেখা যায়। এছাড়াও এনসিটিএফ এর ১৯তম চাইল্ড পার্লামেন্ট জরিপ-২০২১ এ অংশ নেওয়া ৭৪৬ শিশুর মধ্যে ৫০.৩% শিশু জানায়, ২০২০ সালের জুলাই মাস থেকে জুন ২০২১ সাল পর্যন্ত তারা তাদের পরিবার এর কারো দ্বারা কোননা কোন ভাবে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে নির্যাতনের শিকার হয়েছে। এনসিটিএফ বগুড়ার শিশুরা আরো জানান, কোভিড-১৯ মহামারি চলাকালীন সময়ে সারাদেশে ২৬৯৮ জন শিশু বিভিন্ন ধরনের নির্যাতনের শিকার হয়েছে। এর মধ্যে ৬১% শিশু ডমেস্টিক নির্যাতনেরও শিকার হয়েছে।

সংলাপে এই তথ্যগুলো তুলে ধরে এনসিটিএফ বগুড়ার নেতৃবৃন্দরা শিশুদের এসব নির্যাতন ও সহিংসতায় যারা জড়িত তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন। এছাড়াও বগুড়ার প্রেক্ষাপটে শিশুরা সংলাপে উপস্থিত জেলা পুলিশ সুপারের মাধ্যমে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে আরও সুনির্দিষ্ট কিছু দাবি জানান যা হলো- শিশুদের অধিকার প্রতিষ্ঠায় তৃণমূল পর্যায়ে আরো কার্যকরী পদক্ষেপ গ্রহণ, জেলা ও উপজেলা পর্যায়ে সকল ইতিবাচক কর্মকান্ডে শিশুদের অংশগ্রহণ নিশ্চিতকরণ, বগুড়াসহ সারাদেশে এখনো অসংখ্য সুবিধাবঞ্চিত শিশু রয়েছে যারা এখনো ৩ বেলা খাবার পায়না সাথে সাথে সুষ্ঠু দেখভালের অভাবে তারা সড়কেই বিভিন্ন নেশায় আসক্ত হয়ে পড়ছে যাদের পুনর্বাসন করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা এবং সর্বশেষে শিশুদের রাজনৈতিক ঝুঁকিপূর্ণ কর্মকান্ড যেমন: মিছিল, আন্দোলন ইত্যাদি কর্মকান্ডে অংশ নেয়া প্রতিরোধে ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে সংলাপে আহ্বান জানান এনসিটিএফ বগুড়ার নেতৃবৃন্দ।
সংলাপে প্রধান অতিথির বক্তব্যে জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী বিপিএম বলেন, শিশু অধিকার বাস্তবায়নে বগুড়া জেলা পুলিশ সর্বদাই অত্যন্ত সংবেদনশীলভাবে কাজ করে আসছে।
ইয়েস বাংলাদেশের জেলা ভলেন্টিয়ার সাংবাদিক সঞ্জু রায়ের সার্বিক ব্যবস্থাপনায় সংলাপে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলার অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস্) আব্দুর রশিদ, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) শরাফত ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার (সদর) হেলেনা আকতার এবং উন্নয়নকর্মী ও সমাজসেবক বজলুর রহমান বাপ্পী। এছাড়াও মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন নারী, শিশু, প্রতিবন্ধী ও বয়স্ক হেল্প ডেস্কের ২ জন কর্মকর্তা যথাক্রমে সদর থানার এসআই জেবুন্নেছা এবং কাহালু থানার এসআই রোজিনা আক্তার। সংলাপে এনসিটিএফ বগুড়ার পক্ষে বক্তব্য রাখেন সংগঠনের চাইল্ড পার্লামেন্টের ডেপুটি স্পীকার ও এনসিটিএফ বগুড়ার সিপিএম মাহমুদ আল জিহাদ ও চাইল্ড পার্লামেন্ট সদস্য তাবাসসুম নাহার দিয়া, সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক সামিউল হক নাহিয়ান, শিশু গবেষক মালিহা ইসলাম, জেলা ভলেন্টিয়ার হাবিবা নাসরিন প্রমুখ। উল্লেখ্য, ওয়াই মুভস্ প্রকল্পের আওতায় শিশু অধিকার বাস্তবায়ন, শিশুদের দাবি আদায়, শিশু অধিকার পরিস্থিতি পরিবীক্ষণ এবং পর্যবেক্ষনের মাধ্যমে এনসিটিএফ প্লান ইন্টারন্যাশনাল এর আর্থিক সহযোগিতায় ও ইয়েস বাংলাদেশের মাধ্যমে সারাদেশে সফলভাবে কাজ করে আসছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ