Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ইরান থেকে তেল আমদানিতে ভারতকে ছাড় দিয়েছে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৮, ৭:২৬ পিএম

ইরানের উপর আরোপিত নিষেধাজ্ঞা থেকে ভারতকে ছাড় দিতে বৃহত্তর পরিসরে রাজি হয়েছে যুক্তরাষ্ট্র। ভারতের কোম্পানিগুলোকে আগামী মার্চ পর্যন্ত তেহরানের কাছ থেকে মাসে ১.২৫ মিলিয়ন টন তেল আমদানি করতে দিতে রাজি হয় ওয়াশিংটন। বিষয়টি অবহিত সূত্রে এ কথা জানা গেছে। আগামী কয়েক দিনের মধ্যে এ ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হতে পারে।
৪ নভেম্বর থেকে ইরানের উপর পুনরায় নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা করেছে ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। তেল ইরানের রাজস্বের প্রধান উৎস। এই উৎস বন্ধ করা গেলে দেশটিকে নতুন পারমাণবিক চুক্তি করতে বাধ্য করানো যাবে বলে ট্রাম্প মনে করেন। নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার পর যেসব দেশ ইরানের সঙ্গে লেনদেন করবে তাদের মার্কিন অর্থব্যবস্থার শাস্তির মুখোমুখি হওয়ার আশংকা রয়েছে।
যুক্তরাষ্ট্র বলে আসছে যে সবাইকে ইরান থেকে তেল আমদানি বন্ধ করে দিতে হবে। তবে ব্যাপকভাবে কমিয়ে আনার অঙ্গীকার করবে এমন কিছু দেশকে সীমিত আকারে আমদানির অনুমতি দেয়া হবে। এই নিষেধাজ্ঞা থেকে রেহাই পেতে বেশ কয়েক মাস ধরেই চেষ্টা করে আসছে ভারত।
একটি সূত্র জানায়, বৃহৎ পরিসরে ছাড়ের ব্যাপারে ভারত ও যুক্তরাষ্ট্র একমত হয়েছে। ভারত এক তৃতীয়াংশ আমদানি কমাবে, যা উল্লেখযোগ্য পরিমাণ বলা যায়।
২০১৭-১৮ মেয়াদে ভারত ইরান থেকে ২২ মিলিয়ন টন তেল আমদানি করে। ২০১৮-১৯ সালে এই আমদানি ৩০ মিলিয়ন টনে উন্নিত করার কথা ছিলো। কিন্তু ছাড় পাওয়ার শর্ত হিসেবে ভারতীয় রিফাইনারিগুলোকে উল্লেখযোগ্য পরিমাণে আমদানি কমাতে হবে। ২০১৯ সালের মার্চ পর্যন্ত ভারতীয় কোম্পানিগুলো মাসে ১.২৫ মিলিয়ন টন পর্যন্ত আমদানি করতে পারবে। তারা অক্টোবর ও নভেম্বরেও এই পরিমাণ আদেশ দিয়েছে বলে সূত্র জানায়। তবে এই পরিমাণ কিভাবে কোম্পানিগুলোর মধ্যে বণ্টন হবে এখনো তার সিদ্ধান্ত হয়নি। এই ছাড় ভারতের দুই বড় তেল কোম্পানি ইন্ডিয়ান ওয়েল ও এমআরপিএল-এর জন্য একটি বড় স্বস্তি। সূত্র: ইকোনোমিক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ