Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংলাপ নিয়ে জাতিকে হতাশ করবেন না

ইসলামী দলের শীর্ষ নেতৃবৃন্দ

শামসুল ইসলাম | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৮, ১২:০৪ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় ঐক্যফ্রন্টের নেতা ড. কামাল হোসেনের সংলাপের আহবানে সাড়া দেয়ায় জাতি কিছুটা হলেও আশ্বাস্ত হয়েছে। আগামীকাল বৃহস্পতিবার গণভবনে প্রধানমন্ত্রীর সাথে জাতীয় ঐক্যফ্রন্টের নেতৃবৃন্দের অনুষ্ঠিতব্য সংলাপে একটি সম্মানজনক সমাধান বেরিয়ে আসুক দেশবাসী সেই প্রত্যাশাই করছেন। ঐতিহাসিক এ সংলাপে উভয় পক্ষ জাতিকে হতাশ করবেন না জনগন এই আশাই করছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় ঐক্যফ্রন্টের নেতা ড.কামাল হোসেনের চিঠির আলোকে আগামীকাল বৃহস্পতিবার সন্ধ্যায় গণভবনে সংলাপে আমন্ত্রণ জানায় বিভিন্ন ইসলামী রাজনৈতিক দলের নেতৃবৃন্দ এ অভিমত ব্যক্ত করেছেন।
বাংলাদেশ খেলাফত আন্দোলনের আমীরে শরীয়ত মাওলানা শাহ আতাউল্লাহ ইবনে হাফেজ্জী হুজুর সংলাপের উদ্যোগকে স্বাগত জানিয়ে গতকাল বলেছেন, গণভবনের সংলাপ আন্তরিকতার সাথে অনুষ্ঠিত হলে একটি ঐতিহাসিক সিদ্ধান্তের মাধ্যমে দেশের চলমান রাজনৈতিক সংকট নিরসন হতে পারে। শুধু একটি জোটের সাথে সংলাপ সীমাবদ্ধ না রেখে নিবন্ধিত সকল রাজনৈতিক দলের সাথেই প্রধানমন্ত্রীর সংলাপ হওয়া উচিত বলে মাওলানা শাহ আতাউল্লাহ ইবনে হাফেজ্জী হুজুর অভিমত ব্যক্ত করেন।
ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর নায়েবে আমীর মুফতি সৈয়দ মোঃ ফয়জুল করিম আগামীকালের সংলাপ প্রসঙ্গে বলেন, সমঝোতার ভিত্তিতে সৃষ্ট সংকট নিরসনে একটি সমাধানের পথ খুঁজে বের হয়ে আসবে এটাই জনগন প্রত্যাশা করছে। তিনি বলেন, আওয়ামী লীগের লোকেরাও দেশে একটি গ্রহণযোগ্য নির্বাচনের প্রত্যাশা করছেন। তিনি আরো বলেন, আমরা আশা করছি সরকার কঠোর অবস্থান থেকে সরে এসে সকলের মতামতের ভিত্তিতে একটি নিরপেক্ষ সরকার গঠন করে সুষ্ঠু নির্বাচনের পরিবেশ তৈরি করবে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে গণভবনে অনুষ্ঠিতব্য সংলাপ ফলপ্রুসূ হবে বলেও মুফতি ফয়জুল করিম আশাবাদ ব্যক্ত করেন।
জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ-এর সহ-সভাপতি মাওলানা আব্দুর রব ইউসুফী বলেন, দেশের রাজনীতিতে একটি গোমট অবস্থা বিরাজ করছিল। এমতাবস্থায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় ঐক্যফ্রন্টের সংলাপের আহবানে সাড়া দেয়ায় কিছুটা হলেও জাতি আশ্বাস্ত হয়েছে। তিনি প্রধানমন্ত্রী ও জাতীয় ঐক্যফ্রন্টের নেতৃবৃন্দের উদ্দেশ্যে বলেন, সংলাপে উভয় পক্ষ জাতিকে হতাশ করবেন না। একটি সম্মানজনক সমাধান বেরিয়ে আসুক দেশবাসী সেই আশাই করছেন। তিনি বলেন, তবে দেশ ও জাতির স্বার্থে সংলাপ হওয়া উচিত সকল নিবন্ধিত দলকে নিয়েই।
বাংলাদেশ মুসলিম লীগের মহাসচিব কাজী আবুল খায়ের বলেন, দেশের জনগন আশা করছেন গণভবনের সংলাপ রাজনৈতিক অচলাবস্থা নিরসন হবে । তিনি বলেন, এ সংলাপের মধ্য দিয়ে দেশের রাজনীতিবিদদের শুভ বুদ্ধির উদয় হবে। কোনো কারণে দীর্ঘ প্রত্যাশিত এ সংলাপ ব্যর্থ হলে দেশ একটি চরম অস্থিরতার দিকে ধাবিত হবে বলেও তিনি উল্লেখ করেন।
ইসলামী ঐক্য আন্দোলনের আমীর ড.ঈসা শাহেদী বলেন, আমরা আশা করছি সংলাপের মাধ্যমে দেশে একটি সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের পরিবেশ সৃষ্টি হবে। তিনি বলেন, দেশ-জাতি যাতে কোনো সংঘাতের দিকে না যায় সেদিকে খেয়াল রেখেই সবাইকে একটি সুন্দর ও সম্মানজনক সিদ্ধান্তের দিকে এগুতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংলাপ

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১০ জুন, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ