Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সিলেটে বেপরোয়া পরিবহন শ্রমিকরা দফায় দফায় অ্যাম্বুলেন্স ও রিকশা চলাচলে বাধা

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০১৮, ৪:১৮ পিএম | আপডেট : ৭:৫১ পিএম, ২৯ অক্টোবর, ২০১৮

সারাদেশের সাথে সিলেটেও টানা দ্বিতীয় দিনের মতো চলছে শ্রমিকদের কর্মবিরতি। দ্বিতীয় দিনে এসে পরিবহন শ্রমিকদের বেপরোয়া আচরণ থামছেই না। তাদেরকে থামানোর কোনও উদ্যোগও নিচ্ছে না প্রশাসন। সোমবার সকাল থেকে নগরীর দক্ষিণ সুরমা এলাকাতে পরিবহন শ্রমিকরা ন্যক্কারজনক আচরণ করেছেন যাত্রীদের সাথে। তারা রোগীবাহী বেশ কয়েকটি অ্যাম্বুলেন্সের পথ আগলে দাঁড়িয়েছে।

অথচ দেশের যেকোনো পরিস্থিতিতেও অ্যাম্বুলেন্স চলাচলে কোন বাধা নেই। কিন্তু পরিবহন শ্রমিকরা কোন বাধাই মানছে না। যেকোনো মূল্যেই তাদের দাবি আদায়ে তারা ব্যস্ত। তাদের এমন আচরণে সাধারণ মানুষের ভোগান্তি চরমে পৌঁছেছে।

বেশ কয়েকজন যাত্রী ক্ষোভের সাথে জানিয়েছেন, পরিবহন শ্রমিকদের থামানো প্রয়োজন। কয়েকদিন পর পর তারা রাস্তায় যান চলাচল বন্ধ করে দেয়। তারা কাউকেই পরোয়া করেনা। এতো ক্ষমতা তারা কোথা থেকে পাচ্ছে? এমন প্রশ্ন অনেকের।

রিকশাও চলতে দিচ্ছেনা তারা। নগরীর প্রবেশ পথ শাহজালাল সেতু ও হুমায়ূন রশীদ চত্বর এলাকাতে রিকশা যাত্রীদের সাথে বাজে আচরণ করছে শ্রমিকরা। তারা রিকশা চালকদের মারধোরও করছে।

পাশাপাশি রিকশা থেকে যাত্রীদের নামিয়ে পায়ে হেটে চলাচল করতে বাধ্য করছে পরিবহন শ্রমিকরা।

এতে জনগণের ভোগান্তির মাত্রা চরমে পৌঁছেছে। কিন্তু এর বিপরীতে প্রশাসন নির্বিকার ভূমিকা পালন করছে।

শ্রমিকদের অ্যাকশনের কাছাকাছি দূরত্বে পুলিশ অবস্থান করলেও তাদেরকে কোন ভূমিকা পালন করতে দেখা যায়নি।

এর আগে রবিবার সকাল ৬টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টা কর্মবিরতির ডাক দেয় পরিবহন শ্রমিকরা। ৮ দফা দাবিতে তাদের এ কর্মবিরতির ফলে সিলেটে সকল ধরনের বাস চলাচল বন্ধ রয়েছে। সকালে সিলেট কেন্দ্রীয় বাস টার্মিনালে গিয়ে দেখা গেছে কোন বাস ছেড়ে যায়নি।

সিলেট জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়ন কোষাধ্যক্ষ মানিক মিয়া বলেন, ৮ দফা দাবি আদায়ের লক্ষ্যেই তাদের এ কর্মবিরতি। সকাল ৬টা থেকে কর্মবিরতি পালন করছেন পরিবহন শ্রমিকরা। সোমবার পর্যন্ত এই কর্মবিরতি চলবে। কর্মবিরতির ফলে সিলেটের সকল রুটেই বাস চলাচল বন্ধ থাকবে।

সড়ক পরিবহন আইন-২০১৮ এর কয়েকটি ধারাকে শ্রমিকদের ‘স্বার্থবিরোধী’ উল্লেখ করে আন্দোলন করছে বাংলাদেশ পরিবহন শ্রমিক ফেডারেশন। তাদের দাবি, শ্রমিকদের ‘স্বার্থবিরোধী’ ধারাগুলো বাতিল করতে হবে।

প্রসঙ্গত, গত রবিবার মৌলভীবাজারের বড়লেখায় পরিবহন শ্রমিকদের ডাকা ৪৮ ঘণ্টার কর্মবিরতি চলাকালে অ্যাম্বুলেন্স আটকা পড়ে এক শিশু মারা যায়। দুপুর আড়াইটার দিকে উপজেলার চান্দগ্রাম এলাকায় এ ঘটনাটি ঘটে। নিহত কন্যাশিশুটি বড়লেখা সদর ইউনিয়নের অজমির গ্রামের কুটন মিয়ার মেয়ে। মাত্র ৭ দিন আগে শিশুটির জন্ম হয়েছিল। এখনও তার নাম রাখা হয়নি। এ নিয়ে নিন্দার ঝড় ওঠেছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিলেটে

১২ সেপ্টেম্বর, ২০২২
১৪ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ