Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সংযোগ ও ইন্দো-প্রশান্ত অঞ্চল প্রাধান্য পাবে মোদি-আবে’র আলোচনায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০১৮, ৯:১৮ পিএম

টোকিওতে অনুষ্ঠিতব্য ভারত-জাপান বার্ষিক সম্মেলনের মাত্র কয়েকদিন আগে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে বর্তমানে চীন সফরে রয়েছেন। গত ছয় বছরের মধ্যে এই প্রথম কোন জাপানী প্রধানমন্ত্রী চীন সফরে গেলেন। যদিও ভারত বলছে যে, এ সফর নিয়ে তারা উদ্বিগ্ন নন।

আগামী রবিবার অনুষ্ঠিতব্য ওই সম্মেলনের ব্যাপারে আয়োজিত মিডিয়া ব্রিফিংয়ে পররাষ্ট্র সচিব বিজয় গোখলে বলেন যে, জাপানী প্রধানমন্ত্রীর বেইজিং সফর ভারত-জাপান দ্বিপাক্ষিক সম্পর্কের উপর কোন প্রভাব ফেলবে না।

বেইজিং এবং টোকিও’র সম্পর্কের উন্নতিকে গোখলে শুধু স্বাগতই জানাননি, বরং এক প্রশ্নের জবাবে তিনি বলেন যে, ভারত ও জাপানের মধ্যে সম্পর্ক অনেক গভীর এবং দুই দেশের সরকারই এই সম্পর্কের ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং প্রধানমন্ত্রী শিনজো আবের মধ্যে ব্যক্তিগত ঘনিষ্ঠতা রয়েছে বলেও জানান তিনি। প্রধানমন্ত্রী আবে ব্যক্তিগত আগ্রহ থেকে এই সম্মেলনের কর্মসূচি ঠিক করেছেন। এবং সে কারণেই প্রথমবারের মতো এই সফরে প্রধানমন্ত্রী আবে তার নিজের বাড়িতে ডিনারের আয়োজন করেছেন।

পররাষ্ট্র সচিবের ভাষ্য মতে, ইন্দো-প্রশান্ত অঞ্চলে ক্রমবর্ধমান সহযোগিতার বিষয়টি সম্মেলনে মনোযোগের কেন্দ্রে থাকবে। সেই সাথে উত্তর পূর্বাঞ্চলে অভ্যন্তরীণ সংযোগ স্থাপনের বিষয়টিও আলোচনায় থাকবে। তিনি বলেন, ‘এ অঞ্চলের সাথে সংযোগ স্থাপনের চেয়েও জেলা পর্যায়ে সংযোগ স্থাপনের জন্য ব্রিজ, সড়ক ও অবকাঠামো নির্মাণের বিষয়টি বেশি গুরুত্বপূর্ণ। আমরা উত্তর-পূর্বাঞ্চলে জেলাপর্যায়ে সংযোগ বাড়ানোর জন্য প্রকল্পগুলো নিয়ে কথা বলবো।’

কার্যত, দুই নেতা মূলত ইন্দো-প্রশান্ত অঞ্চলে যে সব খাতে দু্ই দেশ এক সাথে কাজ করতে পারবে, সে খাতগুলো চিহ্নিত করবেন এবং আফ্রিকা এবং প্রতিবেশী দেশগুলোতে যেখানে অবকাঠামো খাতে কাজ করার সুযোগ রয়েছে প্রয়োজনে সেখানে ত্রিপাক্ষিকভাবে কাজ করার ব্যাপারে আলোচনা করবেন। সম্মেলনে এশিয়া-আফ্রিকা করিডোর প্রকল্প নিয়েও আলোচনা হবে। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংযোগ

২১ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ