Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

নাজিরপুরের তালতলা সেতু : স্বস্তির হাওয়া

নাজিরপুর (পিরোজপুর) থেকে উথান মন্ডল | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

ছয় বছর ধরে নির্মাণের পর শেষ পর্যায়ে পৌঁছেছে পিরোজপুরের নাজিরপুর উপজেলার নাজিরপুর বৈঠাকাটা এলাকায় তালতলা নদীর ওপর সেতু নির্মাণকাজ। সেতু নির্মাণকারী ঠিকাদার ও নাজিরপুর উপজেলা প্রকৌশলী অফিস সূত্রে জানা গেছে, আগামী দুই মাসের মধ্যেই এই সেতুটির নির্মাণকাজ পুরোপুরি শেষ হবে। আর এ খবরে স্বস্তির হাওয়া বইছে সেতুটির দু’পাশের এলাকার সাধারণ মানুষের মধ্যে। সেতুটি চালু হলে নাজিরপুরের দেউলবাড়ী, কলারদোয়ানিয়া ও মালিখালী ইউনিয়নের লোকজন সরাসরি নাজিরপুর সদরসহ দেশের বিভিন্ন স্থানে যাতায়াত করতে পারবে।

এ ছাড়া এ এলাকার সবজিচাষিরা সহজে তাদের ভাসমান পদ্ধতিতে চাষ করা সবজি দেশের বিভিন্ন এলাকায় পাঠাতে পারবেন। ২০১২ সালের ২৭ ফেব্রুয়ারি নাজিরপুর-বৈঠাকাটা সড়কের তালতলা নদীর ওপর সেতু নির্মাণের কাজ শুরু হয়। সেতুটির পশ্চিম পাশে নাজিরপুরের শাখারীকাঠী ইউনিয়ন পূর্ব পাশে একই উপজেলার দীর্ঘা, কলারদোয়ানিয়া ও দেউলবাড়ি দোবড়া ইউনিয়ন। নাজিরপুর উপজেলা কার্যালয় সূত্রে জানা গেছে, পিরোজপুর এলজিইডি কার্যালয় থেকে নাজিরপুরের তালতলা নদীর ওপর সেতু নির্মাণ কাজের দরপত্র আহ্বান করা হয়। নির্মাণ ব্যয় ধরা হয় ৩৭ কোটি টাকা। সেতুর দৈর্ঘ্য ৩৬০ মিটার এবং প্রস্থ ৮ দশমিক চার মিটার। সেতুটির নির্মাণ কাজ পায় মেসার্স মাহফুজ খান নামে একটি ঠিকাদারী প্রতিষ্ঠান।

নাজিরপুরের দীর্ঘা ইউনিয়নের একজন ইউপি সদস্য জানান, তালতলা নদীর ওপর সেতু নির্মাণ কাজ শেষ হচ্ছে জেনে আমরা আনন্দিত। আমরা বর্তমানে খেয়ায় পার হচ্ছি। ঝড়-বৃষ্টির দিনে আমরা ভয়ে ভয়ে খেয়া পার হই। খেয়াডুবির ঘটনাও ঘটেছে কয়েকবার। দেউলবাড়ী ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান মো. ইব্রাহিম গাজী জানান, বছর খানেক আগে তিনি মোটরসাইকেল নিয়ে তালতলা নদী খেয়ায় পার হওয়ার সময় তাদের বহনকারী ট্রলারটি নদীতে ডুবে যায়। এ সময় তিনিসহ ট্রলারে থাকা লোকজন সাঁতরে তীরে উঠতে সক্ষম হন। পরে ডুবুরির সাহায্যে মোটরসাইকেলটি পানির নিচ থেকে ওপরে ওঠানো হয়। সেতুটি চালু হলে এই দুর্ভোগ আর থাকবে না।

নাজিরপুর উপজেলার শ্রীরামকাঠী বন্দর এলাকার বাসিন্দা দীর্ঘা ইউনিয়ন একাডেমির সহকারী শিক্ষক সনজীব কুমার রায় জানান, শাখারীকাঠী প্রান্ত থেকে প্রায় ৫০ জন শিক্ষার্থী দীর্ঘা ইউনিয়ন একাডেমিতে পড়াশোনা করে। ঝড়-বৃষ্টির দিনে দুর্ভোগের মধ্যে তাদের খেয়ায় পার হতে হয়। সাত থেকে আট বছর আগে খেয়া পার হওয়ার সময় একটি কার্গোর ধাক্কায় খেয়াটি নদীতে ডুবে যায়। অল্পের জন্য শিশুরা তখন প্রাণে বেঁচে যায়। তালতলা সেতুটি চালু হলে এসব বিপদ থেকে রক্ষা পাওয়া যাবে। নাজিরপুর উপজেলার বৈঠাকাটা বাজার (পিরোজপুর) ব্যবসায়ী সমিতির সভাপতি গফুর মিয়া ইনকিলাবকে বলেন, নাজিরপুরের ঐতিহ্যবাহী বৈঠাকাটা ভাসমান সবজির হাট অনেকের কাছে পরিচিত। দেশ-বিদেশের অনেকেই এখানে আসেন ভাসমান হাট দেখতে। যোগাযোগ ব্যবস্থার বেহাল দশার কারণে এ এলাকার কৃষকরা বাধ্য হয়ে তাদের উৎপাদিত সবজি এ পাইকারি হাটে বিক্রি করে ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হয়ে আসছেন। সেতুটি চালু হলে তারা সড়কপথে পণ্য পরিবহন করে বিভিন্ন বাজারে নিয়ে বিক্রি করে ন্যায্য মূল্য পাবেন।

নাজিরপুর উপজেলা প্রকৌশলী মো. জাকির হোসেন মিয়া বলেন, সেতুটির মূল অবকাঠামোর ৯৮ ভাগ নির্মাণকাজ এরই মধ্যে শেষ হয়েছে। আগামী দু’মাসের মধ্যে সম্পূর্ণ কাজ শেষ হবে বলে তিনি জানান। এ বিষয়ে যোগাযোগের চেষ্টা করলে সেতুর ঠিকাদার ফোন ধরেননি। তবে ঠিকাদারী প্রতিষ্ঠানটির এক কর্মকর্তা জানান, আগামী দুই মাসের মধ্যে সেতুর কাজ শেষ হবে বলে আশা করা যাচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেতু

১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ