Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খাসোগি হত্যাকান্ড বিষয়ে ন্যায়বিচারের আশ্বাস সউদী যুবরাজের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৮, ১২:৪২ এএম

তুরস্কে সউদী কনস্যুলেটে জামাল খাসোগির মৃত্যুর পর প্রথমবারের মতো বক্তব্য রাখলেন সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমান। সউদী আরবে চলমান বিনিয়োগ সম্মেলনে গতকাল বুধবার বিকেলে তিনি বলেন, খাসোগির মৃত্যু দুঃখজনক। নিশ্চয়ই ন্যায়বিচার প্রতিষ্ঠা হবে।
২ অক্টোবর ইস্তাম্বুলে সউদী কনস্যুলেট ভবনে প্রবেশের পর নিখোঁজ হন নির্বাসিত সউদী সাংবাদিক জামাল খাসোগি। ১৯ অক্টোবর সউদী আরব সাংবাদিক জামাল খাসোগি নিহত হওয়ার কথা স্বীকার করে। তবে হত্যাকান্ডের সঙ্গে সউদী যুবরাজ মুহাম্মদ বিন সালমানের সংশ্লিষ্টতার পশ্চিমা অভিযোগ নাকচ করে দিয়েছে দেশটি।
খাসোগি হত্যার নির্দেশ যিনি দিয়েছেন, তাকেও জবাবদিহির আওতায় আসতে হবে বলে হুঁশিয়ার করেছেন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। এছাড়া অন্যতম ঘনিষ্ঠ মিত্র সউদী আরবের বিরুদ্ধে শুরুতে নমনীয় থাকলেও এরইমধ্যে কঠোর অবস্থান নিতে বাধ্য হয়েছেন ট্রাম্প। গত মঙ্গলবার প্রথমবারের মতো এ হত্যাকান্ডকে ইতিহাসের জঘন্যতম গুম বলে আখ্যা দেন তিনি।
হত্যাকান্ডের পর জনসমক্ষে কোনও বক্তৃতা দেননি যুবরাজ। গতকাল বুধবার বিকেলে রিয়াদে বিনিয়োগ সম্মেলনেই প্রথম কথা বললেন তিনি। খাসোগির হত্যাকান্ডকে অত্যন্ত ঘৃণিত অপরাধ উল্লেখ করে তিনি বলেন, অপরাধীরা সাজা পাবেই। তিনি বলেন, ‘এর সঙ্গে জড়িতদের বিচারের আওতায় আনা হবে। সউদী আরব ও তুরস্ক একযোগে কাজ করবে।’
সউদী যুবরাজ বলেন, খাসোগির মৃত্যুর ঘটনায় তুরস্কের সঙ্গে সউদী আরবের সম্পর্কের অবনতি হবে না। আমরা রহস্য উদঘাটনে তুরস্ককে সব ধরনের সহায়তা করব।’
এদিকে জামাল খাসোজির লাশের সন্ধান পাওয়াটা এখন তদন্তের অন্যতম প্রধান লক্ষ্যে পরিণত হয়েছে। তুরস্কের সংবাদমাধ্যম বলছে, সউদী কর্মকর্তারা এখন পর্যন্ত কনস্যুলেটের ভেতরে একটি কুয়ায় তল্লাশি চালানোর অনুমতি দেননি তদন্তকারীদের।
ইতোমধ্যে বিভিন্ন সংবাদ মাধ্যমে জামাল খাসোজির লাশের খন্ডিত অংশ পাওয়া গেছে বলে খবর বেরুচ্ছে। তুরস্কের বিরোধীদলের একজন নেতাকে উদ্ধৃত করে কিছু সংবাদপত্র সউদী কনসাল জেনারেলের বাড়ির বাগানে এবং কুয়াতে লাশ পাবার কথা বলছে। কিন্তু তুরস্কের পুলিশ সূত্রগুলো এসব খবর সরাসরি প্রত্যাখ্যান করেছে। পুলিশের সূত্রগুলো বলছে, তারা এখনো লাশের সন্ধান করছে। এর আগে পুলিশ লাশের খোঁজে সউদী কনস্যুলেটের নিকটবর্তী একটি বনভূমিতে অনুসন্ধান চালায়। সউদী আরব বলেছে, মি. খাসোজির লাশ কোথায় তা তারা জানে না।
ইতিমধ্যে মার্কিন গুপ্তচর সংস্থা সিআইএর প্রধান জিনা হ্যাসপেল তুরস্কে সফরে গেছেন এবং সেদেশের গোয়েন্দা কর্তৃপক্ষ তাকে এই হত্যাকান্ডের বিষয়ে অডিও-ভিডিও রেকর্ডিং দেখিয়েছেন বলে তুরস্কের দুটি সংবাদপত্র রিপোর্ট করেছে।
দৈনিক সাবাহ সংবাদপত্র বলছে, গোয়েন্দা কর্মকর্তারা তার সাথে সউদী কনস্যুলেটের ভেতর থেকে করা রেকর্ডিং শেয়ার করেছেন - যাতে ওই হত্যাকান্ডের খুঁটিনাটি আছে।
একজন সউদী কর্মকর্তা নাম উল্লেখ না করে বলেছেন, ধস্তাধস্তির সময় খাসোজির গলা পেঁচিয়ে ধরায় তিনি শ্বাসরুদ্ধ হয়ে মারা যান, তারপর তার লাশ একটি কার্পেটে জড়িয়ে ফেলে দেবার জন্য একজন স্থানীয় সহযোগীর হাতে তুলে দেয়া হয়।
তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান গতকাল পর পর দ্বিতীয় দিনের মত বলেছেন, সউদী সাংবাদিক জামাল খাসোজির হত্যাকান্ডকে তিনি কোনোভাবেই ধামাচাপা পড়তে দেবেন না। প্রেসিডেন্ট এরদোয়ান অভিযোগ করেন, এটি ছিল একটি পরিকল্পিত রাজনৈতিক হত্যাকান্ড যা ঘটিয়েছে সউদী গোয়েন্দা এবং অন্য কর্মকর্তারা।
তিনি বলেন, ইস্তাম্বুলে সউদী কনস্যুলেটের মধ্যে এই হত্যাকান্ডে যাদের প্রত্যক্ষ এবং পরোক্ষ ভূমিকা ছিল, যাদের নির্দেশে এই হত্যাকান্ড হয়েছে - তাদের শাস্তি পেতে হবে।
ওদিকে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প মন্তব্য করেছেন, জনাব খাসোজির হত্যাকান্ড ধামাচাপা দেওয়ার চেষ্টা ছিল ইতিহাসের সবচেয়ে জঘন্য চেষ্টা।
যুক্তরাষ্ট্রে স্বেচ্ছানির্বাসিত জামাল খাসোগি সউদী সরকারের কঠোর সমালোচক ছিলেন। বিশেষ করে সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সংস্কার পরিকল্পনার কঠোর বিরোধী ছিলেন তিনি। ওয়াশিংটন পোস্ট ছাড়াও ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির সউদী আরব ও মধ্যপ্রাচ্য বিষয়ক অনুষ্ঠানগুলোতে কন্ট্রিবিউটর হিসেবে কাজ করতেন খাসোগি। তিনি সউদী রাজপরিবারের উপদেষ্টা হিসেবেও কাজ করেছেন। সূত্র : বিবিসি, রয়টার্স ও এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ