Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভেড়ার ভিড়ে অচল মাদ্রিদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৮, ৬:৫৫ পিএম

স্পেনের রাজধানী মাদ্রিদে রবিবার যান চলাচল থামিয়ে দিলো এক পাল ভেড়া। উপলক্ষ ছিল স্পেনে ভেড়াদের বার্ষিক মিছিল। প্রতি বছরের মতো এ বছরও শহরের রাস্তায় রাস্তায় নামলো ভেড়াদের ঢল৷ প্রচলিত রাস্তায় ভেড়া চরাবার দাবিতে শত শত ভেড়া নিয়ে এই মিছিল করেন স্পেনের রাখালেরা৷
১৪১৮ সালের একটি চুক্তি অনুযায়ী, প্রতি হাজার ভেড়া পিছু ৫০ মারাভেদি (প্রাচীন কালের তামার পয়সা) দাম দিতে হতো মেষপালকদের এই মিছিল করতে৷ বর্তমানে এই মিছিলের মূল উদ্দেশ্য রাখালদের দাবি হলেও, এই মিছিল পর্যটকেদের দৃষ্টি আকর্ষণ করতেও সক্ষম৷ ১৯৯৪ সাল থেকে চলে আসা ভেড়াদের এই মিছিলে লেগেছে প্রযুক্তির ছোঁয়া৷ ভেড়ার সাথে সেলফি তোলার হিড়িক তার প্রমাণ৷
রাস্তায় গাড়িঘোড়ার বদলে এক পাল ভেড়া দেখলে যে কোনো মানুষই যে বিস্মিত হবেন তা আর বলে দিতে হয় না৷ ঠিক একই অভিব্যক্তি ছিল সেদিন মাদ্রিদ শহরের জনতার চোখেমুখেও৷ শুধু মাদ্রিদের সাধারণ জনতাই নয়, মিছিলের প্রধান অংশগ্রহণকারী ভেড়াদের মাঝেও শহর, শহরের মানুষ দেখায় প্রবল আগ্রহ!
ভেড়াদের ভিড় সামলানোর দায়িত্বে থাকা রাখালদের দাবি মানা হবে কিনা তা না জানলেও এই মিছিল যে একদমই ভিন্ন তা বলাই বাহুল্য৷ সাধারণ মানুষের যাতে চলাফেরায় অসুবিধা না হয়, সেদিকে নজর রাখছিলেন সেদিন তারা৷ সূত্র: এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাদ্রিদ

১৮ সেপ্টেম্বর, ২০২২
২১ সেপ্টেম্বর, ২০২০
১৭ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ