Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রথমবারের মতো নেপালে ইলেক্ট্রিক বাসের যাত্রা শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৮, ৬:৫১ পিএম

প্রথমবারের মতো চীনের তৈরি ইলেক্ট্রিক বাস প্রবর্তন করে ইলেক্ট্রিক ভবিষ্যতের পথে যাত্রা শুরু করেছে নেপাল। মঙ্গলবার ললিতপুরে বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি ব্যাটারি চালিত এই বাসের উদ্বোধন করেন। চীনের বিওয়াইডি এসব বাস তৈরি করেছে। এই বাসের প্রচলনকে দক্ষিণ এশিয়ার দেশটির সবুজ অর্থনীতির পথে যাত্রার ক্ষেত্রে একটি বড় মাইলফলক হিসেবে বিবেচনা করা হচ্ছে।
অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, নেপাল যে বিশুদ্ধ শক্তির পথে যাচ্ছে তার প্রতীকী প্রমাণ হলো ইলেক্ট্রিক বাসের প্রচলন। তিনি বলেন, সরকারি পরিবহন ব্যবস্থা ইলেক্ট্রিক ব্যবস্থায় রূপান্তর করে তা স্থানীয়ভাবে উৎপাদিত বিদ্যুতের মাধ্যমে পরিচালনা করা গেলে দামি গ্যাসোলিন ও ডিজেল আমদানি থেকে রেহাই পাওয়া যাবে। ইলেক্ট্রিক যানে রূপান্তর দেশের পরিবেশ ও জনস্বাস্থ্যের উপর তাৎপর্যপূর্ণ ইতিবাচক প্রভাব ফেলবে বলে আমি বিশ্বাস করি।
আগামী কয়েক বছরের মধ্যে দেশ পানিবিদ্যুতে স্বয়ংসম্পূর্ণ হতে যাচ্ছে বলে উল্লেখ করে তিনি বলেন, ২০২০ সালের মধ্যে অন্তত ২০ শতাংশ যানকে ইলেক্ট্রিক যানে রূপান্তর করতে চায় সরকার। অলি বলেন, আমদানি করা পেট্রোলিয়াম পণ্যের উপর নির্ভরতা ২০২৫ সালের মধ্যে ৫০ শতাংশ বা তারও বেশি পরিমাণে কমিয়ে আনা আমাদের সার্বিক জাতীয় লক্ষ্য।
প্রাথমিক পর্যায়ে রাজধানী কাঠমান্ডুতে পাঁচটি ইলেক্ট্রিক বাস নামানো হবে। আগামী ১০ মাসের মধ্যে বুদ্ধের জন্মস্থান লুম্বিনিতে আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণের কাজ শেষ হলে সেখানেও এই বাস চালু করা হবে। এশিয়া উন্নয়ন ব্যাংক এই প্রকল্পে অর্থায়ন করছে। সূত্র: কাঠমুন্ডু টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নেপাল

৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ