Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মিয়ানমারের পাঁচ সেনা কর্মকর্তার বিরুদ্ধে অস্ট্রেলিয়ার নিষেধাজ্ঞা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৮, ৬:৪৯ পিএম

মিয়ানমার সেনাবাহিনীর পাঁচজন শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে মঙ্গলবার নিষেধাজ্ঞা আরোপ করেছে অস্ট্রেলিয়া। গত বছর রাখাইনে রোহিঙ্গাদের উপর বর্বর সহিংসতার অভিযোগে তাদের বিরুদ্ধে এমন পদক্ষেপ নিল দেশটি। এর আগে তাদের উপর একই নিষেধাজ্ঞা আরোপ করেছিল যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন।

এ বিষয়ে এক প্রতিবেদনে সাউথ চায়না মর্নিং পোস্ট জানায়, মঙ্গলবারের এই ঘোষণায় অভিযুক্ত পাঁচ সেনা কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের পাশাপাশি তাদের সকল সম্পদ জব্দের ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া সরকার।

এই কর্মকর্তাদের মধ্যে একজন লেফটেন্যান্ট জেনারেলও রয়েছেন। ধারণা করা হয়, তিনি রোহিঙ্গাদের বিরুদ্ধে নির্মমতা চালানো একটি বিশেষ গ্রুপের কমান্ডে ছিলেন।

এ প্রসঙ্গে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী মারিস পেইন বলেন, ‘মিয়ানমারের পাঁচ সেনা কর্মকর্তা, অং কিয়াও জ, থান, অং অং, মং মং সোয়ে ও এবং খিন মং সোয়ের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। তারা তাদের ইউনিটের মাধ্যমে সে সময় মানবাধিকার লঙ্ঘন করেছিলেন। তাদের বিরুদ্ধে অস্ট্রেলিয়ায় ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।’

উল্লেখ্য, ২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন অঞ্চলে দেশটির সেনাবাহিনীর অভিযানে প্রায় সাত লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে চলে আসে। সূত্র: সাউথ চায়না মর্নিং পোস্ট।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমারের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ