Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

মিয়ানমারের ওপর নতুন করে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাজ্য

রোহিঙ্গাদের প্রতি সমর্থন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

রোহিঙ্গা সম্প্রদায়ের সমর্থনে নতুন করে মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাজ্য। রোহিঙ্গাদের ওপর সেনাবাহিনীর জাতিগত নির্মূল অভিযানের পঞ্চম বার্ষিকীতে যুক্তরাজ্য মিয়ানমারের সশস্ত্র বাহিনীর বিরুদ্ধে নতুন এই নিষেধাজ্ঞা জারি করল।

গত বৃহস্পতিবার ঢাকার যুক্তরাজ্য হাই-কমিশন এ তথ্য জানায় । এতে উল্লেখ করা হয়, মিয়ানমারে সামরিক সম্পৃক্ত ব্যবসাগুলো লক্ষ্য করে আরো একটি নিষেধাজ্ঞা ঘোষণা করেছে যুক্তরাজ্য। এর আওতায় যেসব প্রতিষ্ঠান রয়েছে সেগুলো হলো- স্টার স্যাফায়ার গ্রুপ অব কোম্পানিজ, ইন্টারন্যাশনাল গেটওয়েজ গ্রুপ অব কোম্পানিজ লিমিটেড (আইজিজি) এবং স্কাই ওয়ান কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড। মিয়ানমারের সামরিক বাহিনীর অস্ত্র ও রাজস্ব আয় সীমিত করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। যুক্তরাজ্যের এশিয়া বিষয়ক মন্ত্রী আমান্ডা মিলিং বলেছেন, রোহিঙ্গাদের সঙ্গে যা ঘটেছে তা ছিল জাতিগত নিধন। মিয়ানমারের সশস্ত্র বাহিনীর বর্বরতা বন্ধ করতে এবং তাদের জবাবদিহির পদক্ষেপ নিতে যুক্তরাজ্য প্রতিশ্রুতিবদ্ধ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমারের ওপর নতুন করে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাজ্য
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ