Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

খুব শিগগির গ্যাস চেম্বারে পরিণত হবে দিল্লি, বললেন কেজরিওয়াল

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

হরিয়ানা-পাঞ্জাব সরকারের ‘অপারগতা’-র দিকে আঙুল তুলে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল শুক্রবার বলেন, “যে হারে হরিয়ানা পাঞ্জাবের কৃষকরা ধানের শিস পুড়িয়ে ফেলছে, যে কোনো দিন দিল্লি গ্যাস চেম্বারে পরিণত হবে। রাজধানীর বাতাসের গুণমান বিগত সপ্তাহে বেশ খানিকটা পড়েছে। প্রতিবেশী রাজ্যের দূষণের কারণেও দিল্লির দূষণের মাত্রা বাড়ছে বলে জানিয়েছেন পরিবেশবিদরা।
শুক্রবার কেজরিওয়াল টুইট করে বলেন “এটা খুবই দুঃখজনক, যে পাঞ্জাব এবং হরিয়ানা কৃষকদের জন্য কিছুই করছে না। ফলস্বরূপ একদিকে কৃষকরা ভুক্তভোগী হচ্ছেন, অন্যদিকে দিল্লি ক্রমে গ্যাস চেম্বারে পরিণত হচ্ছে”। হরিয়ানা এবং পাঞ্জাব যাতে বাতাসের গুণগত মান নিকৃষ্ট হওয়া আটকাতে অবিলম্বে প্রয়োজনীয় পদক্ষেপ করে, সেই লক্ষ্যে কেন্দ্রের কাছে বৃহস্পতিবার আবেদন জানিয়েছেন দিল্লির উপমুখ্যমন্ত্রী মনিশ সিসোদিয়া। সিসোদিয়া বলেছেন, “কেন্দ্রের এ ব্যাপারে হস্তক্ষেপ করা দরকার। কৃষকদের ভর্তুকি দেওয়া হচ্ছে না। এটা তো কেন্দ্র এবং সংশ্লিষ্ট রাজ্য সরকারের গাফিলতি। আসন্ন ডিসেম্বর-জানুয়ারি তে রাজধানীসহ গোটা উত্তর ভারত গ্যাস চেম্বারে পরিণত হবে”।
তিনি আরও জানিয়েছেন আপ সরকার দূষণের মাত্রা কমানোর জন্য বহু চেষ্টা করেছেন। কেন্দ্র এবং হরিয়ানা ও পাঞ্জাব সরকারকে একাধিকবার প্রয়োজনীয় পদক্ষেপ করার জন্য অনুরোধ করা হয়েছে। উলটো দিক থেকে আশ্বাস বাণী আসা সত্তেও বাতাসে দূষণের মাত্রা ক্রমশ বেড়েছে। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কেজরিওয়াল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ