Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

মিটু ঝড়ে পদত্যাগ এম জে আকবরের

৯৭ উকিলের জবাবে প্রিয়া রামানির পাশে ২০ মহিলা সাংবাদিক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

একের পর এক মিটু ঝড়ে শেষ পর্যন্ত মন্ত্রিত্ব থেকে পদত্যাগ করলেন ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও বিশিষ্ট সাংবাদিক এম জে আকবর। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বুধবার দুপুরে তার পদত্যাগপত্রটি পাঠিয়ে দিয়েছেন আকবর।
পদত্যাগপত্রে আকবর লিখেছেন, “যেহেতু আমি ব্যক্তিগত ভাবে আদালতে বিচার চেয়েছি, তাই বিচারের স্বার্থে আমি আমার কার্যভার থেকে পদত্যাগ করাটাই সমীচিন মনে করছি। আমার বিরুদ্ধে যে সব মিথ্যা অভিযোগ করা হয়েছে, তার বিরুদ্ধে আমি ব্যক্তিগত ভাবেই আইনি লড়াই লড়তে চাই। তাই আমি পররাষ্ট্র প্রতিমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করছি। দেশের সেবা করার সুযোগ করে দেয়ার জন্য আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করছি।”
গত মঙ্গলবার এম জে আকবর তার বিরুদ্ধে প্রথম অভিযোগকারী সাংবাদিক প্রিয়া রামানির বিরুদ্ধে মানহানির অভিযোগে ফৌজদারি মামলা দায়ের করেন। এজন্য ৩০ মহিলাসহ ৯৭ জন আইনজীবীর একটি দলকে মাঠে নামান আকবর!
এর প্রতিবাদে বুধবার এম জে আকবরের পদত্যাগ চেয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে চিঠি লিখেছে মহিলা সাংবাদিককের এক সংগঠন। ফাউন্ডেশন অফ মিডিয়া অ্যান্ড ব্রিহান মুম্বই ইউনিয়ন অফ জার্নালিস্ট নামে ওই সংগঠন প্রিয়া রামানির বিরুদ্ধে এমজে আকবরের দায়ের করা মানহানি মামলা প্রত্যাহারের দাবিও জানিয়েছে। ওই চিঠিতে তারা লিখেছেন, “ক্ষমতাশালীরা মানহানির মামলা করে কণ্ঠরোধের চেষ্টা করে থাকেন। এটা আসলে মহিলাদের চুপ করিয়ে দেওয়ার প্রয়াস মাত্র।”
এ দিন আরও ২০ জন মহিলা সাংবাদিককে পাশে পেয়েছেন প্রিয়া রামানি। এরা সকলেই ‘দ্য এশিয়ান এজ’র প্রিয়া রামানির সহকর্মী ছিলেন। এম জে আকবরের বিরুদ্ধে যৌথ বিবৃতি দিয়েছেন এই ২০ জন মহিলা সাংবাদিক। সেই যৌথ বিবৃতি শোনার জন্য বিচারককে অনুরোধ জানিয়েছেন তারা। তারা জানান, শুধু প্রিয়া রামানিই নন, ওই সময় তাদের ২০ জনের মধ্যেও অনেকে এম জে আকবরের যৌন নির্যাতনের শিকার হয়েছেন। আর অন্যেরা তার সাক্ষী। যৌথ বিবৃতিতে তারা জানান, “এই যুদ্ধে রামানি একা নন। বিচারপতির কাছে আমাদের অনুরোধ আমাদের বক্তব্যও শুনুন। আমাদের অনেকেও যৌন হেনস্তার শিকার হয়েছি। আর অনেকে এর সাক্ষী।”
এদিকে, ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম জে আকবরের বিরুদ্ধে এ বার যৌন হেনস্থার অভিযোগ করলেন আরেক সাংবাদিক তুষিতা প্যাটেল। তার অভিযোগ, কাজের অছিলায় ঘরে ডেকে তাকে জাপটে ধরে চুমু খেয়েছিলেন এম জে আকবর। পর পর দু’দিন। প্রিয়া রামানি থেকে শুরু করে গত ১৫ দিনে এই নিয়ে আকবরের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ জানালেন ১২ জন মহিলা।
একটি খোলা চিঠিতে তুষিতা লিখেছেন, “সে দিন আমি ওই ঘটনার পর বাথরুমে গিয়ে চোখে-মুখে জল দিয়েছিলাম। আর কেঁদেছিলাম।” তুষিতা এও জানিয়েছেন, শীঘ্রই আরও অনেক মহিলা সাহসে ভর করে আকবরের বিরুদ্ধে অভিযোগ জানাবেন। সূত্র: এনডিটিভি, আনন্দবাজার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ