Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

সোনালী স্বপ্নে বিভোর চাষি

মুন্সী কামাল আতাতুর্ক মিসেল, চান্দিনা (কুমিল্লা) থেকে | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

ঋতুরাজ বসন্তের আগে নবান্নের আহ্বান হেমন্তের। সেই হেমন্তের প্রথম দিন আজ। আবার জমবে মেলা বটতলা হাটখোলা অঘ্রানে নবান্নের উৎসবে। ঘূর্ণিঝড় তিতলি বাংলাদেশে আঘাত না করলেও ছিল আশীর্বাদ। আর সেটি আশ্বিনের টানা প্রচন্ড তাপদাহের মধ্যে বৃষ্টি ঝরিয়ে আমনের মাঠ করেছে সবুজ। এখন হাসির ঝিলিক ফুটেছে চাষির চেহারায়।
গ্রামে গ্রামে কিষান-কিষানি এখন ব্যস্ত। নতুন ধানে মিশে আছে তাদের স্বপ্ন। আবহমান বাংলার এ এক চিরায়ত লোকজ উৎসব। অগ্রহায়ণের শুরুতে ধান কাটা শুরু হবে। আর এক মাস আগে থেকেই সেই গ্রমীণ লোকজ উৎসবের প্রস্তুতি নিতে শুরু করেছে কুমিল্লার আমন চাষিরা। সপ্তাহ খানেকের মধ্যেই মাঠে আমন ধানের রঙ সোনালি হয়ে উঠেবে। তারপর চাষিদের প্রস্তুতি কাটা-মাড়া নিয়ে।
কৃষি বিভাগ বলছে, এবার কুমিল্লা অঞ্চলের চাষিরা বাম্পার ফলন পাবেন। কৃষি স¤প্রসারণ অধিদফতর কুমিল্লার আঞ্চলিক কার্যালয় জানিয়েছে, চাষিরা সময়মতো চাষ করে এখন ফলন মাঠ থেকে ঘরে নিতে প্রস্তুত। অনুকূল আবহাওয়া ও সময়মতো সার, বীজ ও পরিচর্যার কারণে ফলন ভালো হয়েছে। আগাম চাষের কিছু নতুন ধান হাট-বাজারে ওঠতে শুরু করেছে। চান্দিনার চাষি মোহাম্মদ আলী দৈনিক ইনকিলাবকে বলেন, আমন ধান কাটার পর মেয়ে ও জামাইকে দাওয়াত দেবেনে। পাশাপাশি আত্মীয়-স্বজনকে দাওয়াত দিয়ে পায়েশ, ক্ষির ও পিঠা তৈরি করে খাওয়াবেন।
আগাম চাষ করা শীতের অনেক সবজিও হেমন্তে উঠতে শুরু করেছে। বাঁধাকপি, ফুলকপি, পালংশাক, মুলা কি নেই? একদিকে ধান কেটে গোলায় তোলা, অন্যদিকে চৈতালি বারবি ফসল বোনা শুরু। এটি চিরায়ত বাংলার চিরচেনা রূপ। এক সময় ধান ভাঙার গানসহ বাতাসে ঢেঁকির তালে মুখর হত বাড়ির আঙিনা। আবহমান বাংলার এমন দৃশ্য কল্পনায় ভেসে বেড়ায়। অবশ্য যান্ত্রিকতার ছোঁয়ায় এখন আর ঢেঁকির তালে মুখরিত হয় না গ্রাম বাংলা।
আমন ধান কাটার পর অগ্রহায়ণ কিংবা পৌষে গৃহস্থেরা উৎসব পালনে মেতে উঠত। পিঠা-পায়েসের আদান-প্রদান এবং আত্মীয়-স্বজনের আগমনে পল্লীর মেঠো পথ ও প্রতিটি বাড়ির পরিবেশ হয়ে উঠতো আনন্দঘন মধুময়। পাড়ায়-পাড়ায়, বাড়িতে-বাড়িতে বসতো পালা ও জারি গানের আসর। চাষিরা নতুন ধান বিক্রি করে কিনতো নতুন পোশাক। জলবায়ু পরিবর্তনের ধারায় হেমন্তও আজকাল ভিন্ন রূপ ধারণ করেছে। তবুও হেমন্তে সারি সারি সাদা মেঘের ভেলা উড়ে আকাশে। দিন ছোট হয়ে সূর্য ডোবে যায় খুব দ্রুত এবং সন্ধ্যা ঘনিয়ে আসে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নবান্ন

১৭ নভেম্বর, ২০২২
১৬ নভেম্বর, ২০২১
১৯ নভেম্বর, ২০২০
১৭ নভেম্বর, ২০২০
১৭ নভেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ