Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

ঘরে ঘরে নবান্ন উৎসব আদমদীঘিতে রোপা আমন কাটা শুরু

আদমদীঘি (বগুড়া) থেকে মো: মনসুর আলী | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৮, ৭:২০ পিএম

পহেলা অগ্রহায়ণ ছিল গতকাল বৃহস্পতিবার। এই দিনকে ঘিরে আদমদীঘির কৃষকরা চলতি রোপা আমন কাটা মাড়াই শুরু করে। এইদিন মসজিদে মৌসুমের নতুন ধানের চাল দিয়ে পোলাও আর ছিন্নি দিয়ে নতুন চাল ঘরে তোলে এলাকার কৃষকরা। এইদিনকে ঘিরে পশ্চিম বগুড়ার আদমদীঘি উপজেলার প্রত্যন্ত গ্রামগুলোতে কৃষকের ঘরে ঘরে নবান্ন উৎসবের আমেজ দেখা দেয়।
প্রতি বছর বাংলা সালের অগ্রহায়ণ মাসের ১ম দিন হয় এই নবন্ন উৎসব। এ দিনটি পালন করার জন্য কৃষকদের ঘরে ঘরে আনন্দের যেন কোন কমতি নেই। জাতি ধর্ম নির্বিশেষে এ এলাকার সকল ধর্মের পরিবারের মানুষ এই নবান্ন করে থাকে। যুগের পর যুগ ধরে চলে আসা আনন্দের এ দিনটি পালনে এবারও কোন ব্যতিক্রম ছিলনা। এদিনটিকে পালনে জন্য এলাকার কৃষকরা আগাম জাতের নতুন ধান কেটে ঘড়ে তুলেছে। পাশা পাশি পাড়া মহল্লায় গরু মহিষ খাসি জবাই করে ভাগাভাগি করে নিয়ে নতুন ধানের চাল দিয়ে পোলাও, পিঠাপুলি, পায়েশ এবং নতুন ধানের চালের আটা,গুড় ও কলা দিয়ে ছিন্নি তৈরী করে আত্বীয়স্বজন পাড়া প্রতিবেশীদের নিয়ে খাবার ধুম পড়ে গ্রামে গ্রামে। নবান্ন ছাড়া এই উপজেলার প্রত্যন্ত এলাকার অনেক কৃষক নতুন চালের ভাত খায় না। এর মধ্যে যেসব কৃষকের জমির ধান পাকতে দেরি হয় তারা পরে নবান্ন করেন। আবার অনেকে স্থানীয় মসজিদে পোলাও পায়েশ দেওয়ার পর নতুন চালের ভাত খান বলে জানিয়েছেন অনেকে। উপজেলার শালগ্রামের মাহমুদ হোসেন ভোলা জানান, তার বাড়ীতে গত তিন দিন আগে থেকে আত্মীয়স্বজন আসতে শুরু করেছে। উপজেলার ছাতিয়ানগ্রাম ইউনিয়নের শালগ্রাম, কোমারপুর, কালাইকুড়ি, কাল্লাগাড়ী, সাগরপুর, নিমাইদীঘি, বাগবাড়ি, অন্তাহার, দুর্গাপুর পোঁওতা বশিপুরে দমদমা, সান্দিড়া, কদমা, করজবাড়ী রামপুরা গ্রামের কৃষকদের ঘরে ঘরে এই নবান্ন উৎসব পালন করা হয়। অনেকে ১লা অগ্রহায়ণের পরেও এ অনুষ্ঠান করে। এদিন উপলক্ষে উপজেলার শালগ্রমে ২০টি মহিষ, ১০টি গরু,৭টি খাসি জবাই করা হয়।পাড়ায় পাড়ায় খেলাধুলা,সাংস্কৃতিক অনুষ্ঠান, পিঠা মেলার আয়োজন করা হয়। মেলাতে বিভিন্ন প্রকারের পিঠা শোভা পায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ