Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চার পাশে শুধুই নবান্ন উৎসব

আদমদীঘি (বগুড়া) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

অগ্রহায়ণের প্রথমদিন ছিল গতকাল। বাংলা সালের অগ্রহায়ণের প্রথমদিন বাংলার চিরায়ত নবান্ন উৎসব। এই দিনকে ঘিরে আদমদীঘির কৃষকরা চলতি রোপা আমন কাটা ও মাড়াই শুরু করেছে। মসজিদে মৌসুমের নতুন ধানের চাল দিয়ে পোলাও আর সিন্নি দিয়ে নতুন চাল খাওয়া শুরু করে এলাকার কৃষকরা। উপজেলার প্রত্যন্ত গ্রামগুলোতে কৃষকের ঘরে ঘরে দেখা দেয় নবান্ন উৎসবের আমেজ। দিনটি পালন করার জন্য কৃষকদের ঘরে ঘরে আনন্দের যেন কোন কমতি নেই। এলাকার সকল ধর্ম ও পরিবারের মানুষ এই নবান্ন উৎসব পালন করে থাকে। যুগের পর যুগ ধরে চলে আসা আনন্দের এ দিনটি পালনে এবারও কোন ব্যতিক্রম ছিলনা।
এলাকার কৃষকরা আগাম জাতের নতুন ধান কেটে ঘরে তুলেছে। পাশাপাশি পাড়া মহল্লায় গবাদি পশু জবাই করে ভাগাভাগি করে নিয়ে নতুন ধানের চাল দিয়ে পোলাও পিঠাপুলি পায়েশ এবং নতুন ধানের চালের আটা, গুড় ও কলা দিয়ে সিন্নি তৈরী করে আত্মীয়স্বজন পাড়া প্রতিবেশীদের নিয়ে খাবার ধুম পরে। নবান্ন ছাড়া এই উপজেলার প্রত্যন্ত এলাকার অনেক কৃষক নতুন চালের ভাত খায়না। এর মধ্যে যেসব কৃষকের ধান পাকতে দেরী হয় তারা পরে নবান্ন করেন। আবার অনেকে স্থানীয় মসজিদে পোলাও পায়েশ দেওয়ার পর নতুন চালের ভাত খান।
উপজেলার শালগ্রমের মাহমুদ হোসেন ভোলা জানান তার বাড়ীতে গত তিনদিন আগে থেকে আত্মীয়স্বজন আসতে শুরু করেছে। উপজেলার ছাতিয়ানগ্রাম ইউনিয়নের শালগ্রাম কোমারপুর কালাইকুড়ি, কাল্লাগাড়ী, সাগর পুর, নিমাই দীঘি, বাগবাড়ি, অন্তাহার, দুর্গপুর পোঁওতা বশিপুরে দমদমা, সান্দিড়া, কদমা, করজবাড়ী রামপুরা গ্রামের কৃষকদের ঘরে ঘরে এই নবান্ন উৎসব পালন করা হয়। অনেকে ১লা অগ্রহায়ণের পরেও এ অনুষ্ঠান করে। উপলক্ষে উপজেলার শালগ্রমে ২০টি মহিষ, ১০টি গরু, ৭টি খাসি জবাই করা হয় এবং পাড়ায় পাড়ায় খেলাধুলা, সাংস্কৃতিক অনুষ্ঠান, পিঠা মেলার আয়োজন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ