Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা দেশে নবান্ন উৎসব উদযাপিত

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১২:২২ এএম, ১৬ নভেম্বর, ২০১৭


সারা দেশে গতকাল চলতি রোপা আমন কাটা মাড়াই শুরু হয়েছে । এইদিন মসজিদে মৌসুমের নতুন ধানের চাল দিয়ে পোলাও নতুন চাল খাওয়া শুরু এলাকার কৃষকরা।এইদিনকে ঘিরে বিভিন্ন উপজেলার প্রত্যন্ত গ্রামগুলোতে দেখা দিয়েছে নবান্ন উৎসবের আমেজ। প্রশাসন, কৃষি বিভাগ ও বিভিন্ন সোসাইটির উদ্যোগে নবান্ন উৎসব ১৪২৪ উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
নাটোর জেলা সংবাদদাতা জানান, নাটোরে জেলা প্রশাসনের আয়োজনে বর্ণাঢ্য র‌্যালী ও পিঠা উৎসবের মাধ্যমে নবান্ন উৎসব ১৪২৪ উদযাপন করা হযেছে। প্রতি বছরের বাংলা সনের প্রথম অগ্রহায়নে এ উৎসব পালন করা হয়। জেলা প্রশাসক শাহীনা খাতুনের নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালী বুধবার বিকাল ৩টায় নাটোর প্রেস ক্লাবের সামনে থেকে বের হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালীতে অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক ড. চিত্রলেখা নাজনীন, জেলা পরিষদ চেয়ারম্যান এ্যাড. সাজেদুর রহমান খাঁন, পৌর মেয়র উমা চৌধুরী জলি, জেলা শিশু কর্মকর্তা আবুল কালাম আজাদসহ সমাজের বিভিন্ন স্তরের শ্রেণী পেশার মানুষ অংশগ্রহণ করে। র‌্যালী শেষে নাটোর রাজবাড়িতে পিঠা উৎসব এবং মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
গফরগাঁও উপজেলা সংবাদদাতা জানান, গফরগাঁও উপজেলা প্রশাসন ও উপজেলা কৃষি বিভাগের উদ্যোগে গতকাল বুধবার সকালে নবান্ন উৎসব ১৪২৪ উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় উপজেলা শিল্পকলা একাডেমীতে । উপজেলা নির্বাহী অফিসার ডাঃ শামীম রহমানের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মোঃ আশরাফ উদ্দিন (বাদল) । র‌্যালীতে উপজেলার বিভিন্ন কর্মকর্তা ,ইউপি চেয়ারম্যান ,শিক্ষক ,ছাত্র-ছাত্রীসহ সর্বস্তরের জনতা উপস্থিত ছিলেন ।
রয়েছে।
আদমদীঘি(বগুড়া) উপজেলা সংবাদদাতা জানান, আদমদীঘিতে চলতি রোপা আমন কাটা মাড়াই শুরু। গতকাল ছিল ১ অগ্রহায়ণ। এইদিন মসজিদে মৌসুমের নতুন ধানের চাল দিয়ে পোলাও নতুন চাল খাওয়া শুরু এলাকার কৃষকরা।এইদিনকে ঘিরে পশ্চিম বগুড়ার আদমদীঘি উপজেলার প্রত্যন্ত গ্রামগুলোতে দেখা দিয়েছে নবান্ন উৎসবের আমেজ। বাংলা সালের অগ্রহয়ণ মাসের ১ম দিন হয় এই নবান্ন উৎসব। এ দিনটি পালন করার জন্য কৃষকদের ঘরে ঘরে আনন্দের যেন কোন কমতি নেই। জাতি ধর্ম নির্বিশেষে এ এলাকার সকল ধর্মের পরিবারের মানুষ এই নবান্ন করে থাকে। এ উপলক্ষ্যে প্রতিবারের ন্যায় এবারও আদমদীঘি উপজেলা প্রশাসনের পক্ষ থেকে উপজেলা চত্তরে পিঠা মেলার আয়োজন করে। মেলাতে স্থানীয় স্কুল কলেজের ৬৫ প্রকারের পিঠা শোভা পায়।
গোমস্তাপুর(চাঁপাইনবাবগঞ্জ)উপজেলা সংবাদদাতা জানান, চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে কৃষক প্রশিক্ষণ ও মাঠ^ দিবস অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার রহনপুর ইউনিয়ন পরিষদ চত্ত¡রে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি উন্নয়ন প্রকল্প আয়োজিত এ প্রশিক্ষণ কর্মশালায় সভাপতিত্ব করেন ইউপি চেয়ারম্যান শাজাহান আনসারী মামলত। প্রধান ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেণ যথাক্রমে জেলা কৃষি বিভাগের উপপরিচালক কৃষিবীদ্ মঞ্জুরুল ইসলাম ও উপজেলা কৃষি কর্মকর্তা মাসুদ হোসেন। প্রশিক্ষণে সঞ্চালক হিসেবে উপস্থিত ছিলেন আইএফডিসি প্রকল্পের মৃত্তিকা বিজ্ঞানী ড. মাইনুল আহসান।
ঈশ্বরদী (পাবনা) সংবাদদাতা জানান, জাতীয় কৃষি দিবস এবং নবান্ন উৎসব পালন উপলক্ষ্যে কৃষকদের দিনব্যাপি ব্যতিক্রমধর্মী অনুষ্ঠানের আয়োজন করা হয়। বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটির ব্যানারে গতকাল বুধবার ঈশ্বরদী উপজেলার এক হাজারের অধিক কৃষক উপজেলা চত্বরে সমবেত হয়ে শতাধিক রকমের উৎপাদিত কৃষি পণ্য প্রদর্শন, র‌্যালি, গান-বাজনা বিভিন্ন ধরনের পিঠা তৈরি ও দুপুরে বাঙ্গালি খাবারের আয়োজন করা হয়। উক্ত আনন্দ শোভাযাত্রা ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঈশ্বরদী উপজেলা চেয়ারম্যান মকলেছুর রহমান মিন্টু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ