Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

উদ্বোধনের অপেক্ষায় নরসিংদীর চরসিন্দুর শীতলক্ষ্যা সেতু

নরসিংদী থেকে সরকার আদম আলী | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

১২৭ কোটি ২৮ লাখ টাকা ব্যায়ে গাজীপুর ইটাখোলা সড়ক সেতু নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। নরসিংদী থেকে রাজধানী ঢাকার সাথে সড়ক যোগাযোগের প্রধান বাধা ছিল শীতলক্ষা নদী। পূরনো বৃক্ষপূূত ও বানার নদীর মিলিত স্রোতধারা থেকে সূর্য ৭৩ কিলোমিটার লম্বা এই শীতলক্ষা নদীই দেশের উত্তর ও দক্ষিন পূর্বাঞ্চল সহ সমগ্র পূর্বাঞ্চলকে রাজধানী ঢাকা সহ দেশের পশ্চিমাঞ্চলের মূল ভূখন্ড থেকে বিচ্ছিন্ন করে রেখেছেন। মোগল, আফগান বৃটিশ ও পাকিস্তান শাসনামল সহ শত শত বদর ঢাকার সালে এখনো যোগাযোগের পর ১৯৭৬ সালে শহীদ রাষ্ট্রপ্রতি জিয়াউর রহমান রুপগঞ্জের শীতলক্ষার উপর কাঁচপুর সেতু নির্মাণ করে ঢাকার সাথে দেশের পূর্বাঞ্চলের ভূখন্ড ও গত বিচ্ছিন্নতার অবমান ঘটান।

উন্মমুক্ত হয় দেশের পূর্ব ও পশ্চিমাঞ্চলের মধ্যে সড়ক যোগাযোগের নয়া দিগন্ত। এই কাঁচপুর সেতু নির্মাণের ফলে রাজধানী ঢাকার সাথে পূর্বাঞ্চলের মানুষের ব্যাবসা বাণিজ্যের ব্যাপক প্রসার ঘটে। এর পর শিল্প ও ব্যাবসা বাণিজ্যের ব্যাপক বিকাশের মূলে ক্রমানয়ে শীতলক্ষার উপর নির্মিত তারার সেতু কাঞ্চন সেতু, ঘোড়াশাল সেতু, কাপাসিয়া ফকির মজনূ শাহ সেতু সহ আরো কয়েকটি সেতু। সর্বশেষ শীতলক্ষার উপর নির্মিত হয়েছে পলাশের বহুল আলোচিত চরসিন্দুর সেতু । নরসিংদী সড়ক বিভাগ ১২৭ কোটি ২৮ লাখ টাকা ব্যায়ে গত জুন মাসে সেতুটি নির্মাণ কাজ সম্পন্ন করেছে। ৫১০ মিটার দৈর্ঘ্য ও ১০ মিটার সেতুটি বর্তমানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আনুষ্ঠানিক উদ্বোধনের অপেক্ষায় রয়েছে। প্রধানমন্ত্রী যে কোনোদিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে সেতুটি উদ্বোধন করতেন বলে জানিয়েছে নরসিংদী সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. মনিরুজ্জামান সেতুটি নির্মানের ফলে নরসিংদী ও গাজীপুর জেলার মধ্যে আভ্যন্তবীন সড়ক যোগাযোগ সহজতর হবে। পাশাপাশি দেশের উত্তর পূর্বাঞ্চলের যোগাযোগে এক নয়া দিগন্ত উন্মোচিত হবে। উত্তর ও উত্তর পূর্ব ভারতীয় সীমান্তবর্তী জেলাগুলো থেকে সড়ক পথে যেসব যানবাহন শিবপুরের ইটাখোলা হয়ে নরসিংদী শহরের উপর দিয়ে কাঁচপুর সেতু দিয়ে ঢাকা যাতায়াত করে যেসব যানবাহন ইটাখোলা থেকে আজমতপুর ও টংগী হয়ে ঢাকা যাতায়াত করতে পারবে। এছাড়া নরসিংদী থেকে মাত্র ১ ঘন্টার গাজীপুর যাতায়াত করতে পারবে। নরসিংদী সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. মনিরুজ্জামান জানান, ২০১৬ সালে গাজীপুর ইটাখোলা ৪০ কিলোমিটার আঞ্চলিক মহাসড়ক নির্মাণ কাজ শেষ হয় কিন্তু শীতলক্ষার উপর সেতু নির্মাণ না হওয়ার সড়কটিতে যানবাহন চলাচল করতে পারেনি। গত জুন মাসে নরসিংদী সড়ক বিভাগ সেতুটি নির্মাণ কাজ শেষ করেছে। বর্তমানে তা প্রধানমন্ত্রীর উদ্বোধনের অপেক্ষায় রয়েছে। প্রধানমন্ত্রী অচিরেই ভিডিও কনফারেন্সের মাধ্যেমে সেতুটি উদ্বোধন করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেতু

১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ